এবার কলকাতায় করোনার নতুন স্ট্রেইন শনাক্ত

পশ্চিমবঙ্গের কলকাতায় এক জনের শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে।
ভারতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করছেন একজন স্বাস্থ্যকর্মী। ছবি: রয়টার্স

পশ্চিমবঙ্গের কলকাতায় এক জনের শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে।

আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, আক্রান্ত ব্যক্তি সম্প্রতি লন্ডন থেকে কলকাতায় ফিরেছেন। বর্তমানে তিনি কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

স্বাস্থ্য কর্মকর্তা নারায়ণ স্বরূপ নিগম জানান, যুক্তরাজ্যফেরত সাত জনের নমুনা পরীক্ষা করে এক জনের শরীরে কোভিড-১৯ এর নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে।

তিনি আরও বলেন, ‘সোমবার করোনা আক্রান্ত সাত জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। মঙ্গলবার রাতে রিপোর্ট আসে। তাতে এক জনের শরীরে নতুন ধরনের করোনা পাওয়া গেছে।’

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগ জানায়, আক্রান্ত ব্যক্তি স্বাস্থ্য বিভাগেরই এক কর্মকর্তার ছেলে। গত ২০ ডিসেম্বর আরও ২২২ জনের সঙ্গে তিনি ফ্লাইটে কলকাতা ফিরেছেন। বিমানবন্দরে তার করোনা শনাক্ত হয়। তার শরীরে কোনো উপসর্গ ছিল না। করোনা শনাক্তের পর তাকে আইসোলেশনে রাখা হয়।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, শুরু থেকেই আইসোলেশনে থাকায় ওই ব্যক্তির মাধ্যমে অন্যদের সংক্রমিত হওয়ার তেমন সম্ভাবনা নেই।

ভারতে গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে যুক্তরাজ্য থেকে ৩৩ হাজার যাত্রী ফিরেছেন। নতুন স্ট্রেইন শনাক্তের পর ২১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট যোগাযোগ বন্ধ করে ভারত।

যুক্তরাজ্যে প্রথম করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্তের পর এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, জার্মানি, কানাডা, জাপান, লেবানন, সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশ নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার কথা জানিয়েছে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Dhaka commuters suffer in morning rain

Rain will continue the entire day, according to meteorologist

12m ago