আন্তর্জাতিক

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ১৮ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৮ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে ২৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৬৭ লাখ মানুষ।
ইন্দোনেশিয়ায় অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩০ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৮ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে ২৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৬৭ লাখ মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ২৬ লাখ ৬৩ হাজার ৯৪৫ জন এবং মারা গেছেন ১৮ লাখ চার হাজার ১৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৬৬ লাখ ৮৪ হাজার ৫৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৭ লাখ ৩৯ হাজার ৫০২ জন এবং মারা গেছেন তিন লাখ ৪২ হাজার ৩১২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৬ লাখ ১৯ হাজার ২০০ জন, মারা গেছেন এক লাখ ৯৩ হাজার ৮৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৬৮ লাখ ১৪ হাজার ৯২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি দুই লাখ ৬৬ হাজার ৬৭৪ জন, মারা গেছেন এক লাখ ৪৮ হাজার ৭৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৮ লাখ ৬০ হাজার ২৮০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৪ হাজার ৮৯৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ১৩ হাজার ৯৩৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৬৬ হাজার ৭৭১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৮৭৬ জন, মারা গেছেন চার হাজার ৭৮১ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ৮১৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১২ হাজার ৪৯৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৫৩১ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫৬ হাজার ৭০ জন।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

9h ago