২০২১: ঢাকার চলচ্চিত্রে প্রত্যাশা

ঢাকাই চলচ্চিত্র ইন্ডাস্ট্রি থেকে কিছুতেই কাটছে না হতাশার মেঘ। ২০২০ সালে মুক্তি পেয়েছে মাত্র ১৫টি চলচ্চিত্র। করোনা মহামারির কারণে বড় বাজেটের ছবিগুলো মুক্তি দেওয়ার সাহস পাননি প্রযোজক-পরিচালকরা। নতুন বছরের দিকেই এখন সবাই তাকিয়ে।

ঢাকাই চলচ্চিত্র ইন্ডাস্ট্রি থেকে কিছুতেই কাটছে না হতাশার মেঘ। ২০২০ সালে মুক্তি পেয়েছে মাত্র ১৫টি চলচ্চিত্র। করোনা মহামারির কারণে বড় বাজেটের ছবিগুলো মুক্তি দেওয়ার সাহস পাননি প্রযোজক-পরিচালকরা। নতুন বছরের দিকেই এখন সবাই তাকিয়ে।

২০২১ সালে যেসব সিনেমা নিয়ে ঘুরে দাঁড়াতে পারে ঢাকাই চলচ্চিত্র সে সব সিনেমা নিয়েই এই আয়োজন।

নতুন বছরের প্রথম দিন আজ শুক্রবার মুক্তি পাচ্ছে ‘কেনো সন্ত্রাসী’ নামের একটি কম বাজেটের সিনেমা। রবিউল ইসলাম রাজ পরিচালিত এই ছবিটিই মুক্তির জন্য প্রদর্শক সমিতির কাছে নিবন্ধন করিয়েছে বলে দ্য ডেইলি স্টার অনলাইনকে নিশ্চিত করছেন হল মালিক ও প্রদর্শক সমিতির সিনিয়র সহ-সভাপতি মিয়া আলাউদ্দিন।

আগামী সপ্তাহের জন্য এখনো কোনো ছবি জমা পড়েনি বলেও জানিয়েছেন তিনি। কম বাজেটের সিনেমা দিয়ে ২০২১ সাল শুরু হলেও আগামীতে মুক্তির তালিকায় রয়েছে বেশ কয়েকটি বড় বাজেটের ছবি।

আগামী ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি। ফয়সাল আহমেদ ও সানী সানোয়ার পরিচালিত ছবিটিতে আরিফিন শুভর সঙ্গে  অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী। এছাড়াও রয়েছেন তাসকিন রহমান, সাদিয়া নাবিলাসহ অনেকে।

কলকাতার দেব বাংলাদেশের ‘কমান্ডো’-তে প্রথম অভিনয় করেছেন। শামীম আহমেদ রনি পরিচালিত এই ছবিটিতে নায়িকা হিসেবে আছেন বাংলাদেশের জাহরা মিতু। ছবিটি আগামী ঈদুল ফিতরে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান।

দীপঙ্কর দীপন পরিচালিত 'অপারেশন সুন্দরবন' ২০২১ সালের যে কোনো উৎসবে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা। ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের মাধ্যমে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কীভাবে সুন্দরবনকে জলদস্যুমুক্ত করেছে, সেটা তুলে ধরা হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, রোশান, নুসরাত ফারিয়া, মনোজ, শতাব্দী ওয়াদুদসহ অনেকেই।

আশরাফ শিশির পরিচালিত ‘৫৭০’ ছবির মুক্তির সম্ভাবনা রয়েছে আগামী ১৭ মার্চ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নিহত হওয়ার পরবর্তী ৩৬ ঘণ্টার ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এতে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী।

‘মনপুরা’-খ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’ নতুন বছরে মুক্তি পাবে। সিয়াম আহমেদ, আফসানা মিমি ও শারমিন সুমি অভিনীত চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’য় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি ও শরিফুল রাজ। এটিও নতুন বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে।

সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’ও চলতি বছরে মুক্তির তালিকায় রয়েছে। এতে নিরব ও বুবলী প্রথম জুটি হয়ে অভিনয় করেছেন।

এম রাহিম পরিচালিত ‘শান’ মুক্তি পাবে ২০২১ সালে। সিয়াম, তাসকিন, পূজা চেরীকে নিয়ে নির্মিত সিনেমাটির এখন একটি গানের শুটিং বাকি রয়েছে।

মাহমুদ দিদার পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘বিউটি সার্কাস’ এই বছর মুক্তির সম্ভাবনা রয়েছে। জয়া আহসান ও ফেরদৌস ছবিটিতে অভিনয় করেছেন।

তৌকীর আহমেদ পরিচালিত 'স্ফুলিঙ্গ’ ছবিটি জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছরই মুক্তি পাবে বলে ডেইলি স্টারকে জানিয়েছেন পরিচালক। এতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, পরীমনি, শ্যামল মাওলা ও ফজলুর রহমান বাবু।

এছাড়াও ২০২১ সালে মুক্তির তালিকায় রয়েছে নাদের চৌধুরী পরিচালিত ‘জ্বীন’, রায়হান রাফি পরিচালিত ‘পরান’ ও ‘দামাল’ এবং আবু রায়হান জুয়েল পরিচালিত ও সিয়াম-পরীমনি অভিনীত ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

8h ago