করোনার উদ্ভব বিশ্বের অনেক দেশেই: চীনা পররাষ্ট্রমন্ত্রী

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, করোনাভাইরাস সম্পর্কে চীন প্রথম সতর্ক করলেও, প্রমাণ বাড়ছে যে বিশ্বজুড়ে একাধিক স্থানে এই প্যাথোজেনের উদ্ভব হয়েছিল।
Wang Yi-1.jpg
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি: সংগৃহীত

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, করোনাভাইরাস সম্পর্কে চীন প্রথম সতর্ক করলেও, প্রমাণ বাড়ছে যে বিশ্বজুড়ে একাধিক স্থানে এই প্যাথোজেনের উদ্ভব হয়েছিল।

আজ শনিবার বার্তা সংস্থা সিনহুয়াকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা প্রথমেই এই মহামারি সম্পর্কে বিশ্ববাসীকে সতর্ক করতে ছুটে এসেছি। পরবর্তীতে অনেকগুলো গবেষণায় দেখা গেছে, মহামারিটি সম্ভবত বিশ্বের অনেক জায়গাতেই ছড়িয়ে পড়েছিল।’

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর উহান শহরে অজ্ঞাত নিউমোনিয়া জাতীয় রোগের প্রথম কেস সনাক্ত করে চীন এবং তড়িঘড়ি করে সেখানকার একটি সামুদ্রিক মাছের বাজার বন্ধ করে দেয়। এ ঘটনার তিন সপ্তাহ পর পর্যন্ত ভাইরাসটির মানুষ থেকে মানুষে সংক্রমণের তথ্য পায়নি চীন।

করোনার উৎপত্তি জানতে শিগগির একদল আন্তর্জাতিক বিশেষজ্ঞকে ছয় সপ্তাহের জন্য উহানে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বেইজিং বার বার বলছে, অন্যান্য দেশেও একই ধরনের গবেষণা চালানো উচিত। তবে ডব্লিউএইচও জানিয়েছে, এটি শুরু হবে উহান শহরে, যেখানে প্রথমে ভাইরাস প্রাদুর্ভাবের খবর পাওয়া গিয়েছিল।

ইতালি ও যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে পরিচালিত গবেষণায় উহানে প্রাদুর্ভাবের আগে করোনাভাইরাস সেখানে থাকতে পারে এমন সম্ভাবনার কথা উল্লেখ করলেও, সেগুলো চূড়ান্ত সিদ্ধান্ত নয় বলে জানায়।

এদিকে, ডব্লিউএইচও’র গবেষক দলকে ২০১৯ সালের অক্টোবরে মিলিটারি ওয়ার্ল্ড গেমসে অংশ নেওয়া বিদেশি ক্রীড়াবিদসহ উহান সফরকারীদের ব্যাপারে খোঁজ নেওয়ার আহ্বান জানিয়েছে চীনা জাতীয়তাবাদী ট্যাবলয়েড গ্লোবাল টাইমস।

Comments

The Daily Star  | English

Quota protests: Trauma, pain etched on their faces

Lying in a hospital bed, teary-eyed Md Rifat was staring at his right leg, rather where his right leg used to be. He could not look away.

48m ago