ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুরকারী কারাগারে

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ভাঙচুরের ঘটনায় আটক নূর আলমকে কারাগারে পাঠিয়েছেন আদালত।
ছবি ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিও থেকে নেওয়া।

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ভাঙচুরের ঘটনায় আটক নূর আলমকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

অভিযুক্তকে আজ বিকেলে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক রমেশ কুমার দাগা এই আদেশ দেন বলে জানিয়েছে কোর্ট পরিদর্শক জাহাঙ্গীর আলম।

গতকাল রাতে নূর আলমের বিরুদ্ধে মামলা করে পীরগঞ্জ থানা পুলিশ। তিনি রঘুনাথপুর এলাকার অহিদুল ইসলামের ছেলে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ওসি প্রদীপ কুমার রায় বলেন, ‘শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের ডান পাশে ইট দিয়ে আঘাত করে ক্ষতিগ্রস্ত করে নূর আলম। খবর পেয়ে পুলিশ তাৎক্ষণিকভাবে নূর আলমকে আটক করে।’    

সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুরের ভিডিও ভাইরাল হয়েছে। তাতে নূর আলমকে দুহাতে একটি ইট নিয়ে ম্যুরালটিতে আঘাত করতে দেখা যাচ্ছে। আর পাশেই মানুষজন ভিড় করে তা দেখছে। 

গত ৭ ডিসেম্বর হাইকোর্ট সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব ভাস্কর্য ও ম্যুরালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে নির্দেশনা প্রদান করে।

সেই নির্দেশনা মোতাবেক কী ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছিল এমন প্রশ্নের জবাবে ওসি বলেন, ‘শহরের কেন্দ্রীয় এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরালটি ভাঙচুর করা হয়েছে। এ কারণে এটি অপ্রত্যাশিত একটি ঘটনা।’

ঘটনাস্থল পরিদর্শন করে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম ডেইলি স্টারকে বলেন, ‘বঙ্গবন্ধুর ম্যুরালের নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। ইউনিয়ন পরিষদে স্থাপিত ম্যুরালের নিরাপত্তায় গ্রাম পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে।’ 

আরও পড়ুন:

ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুর, আটক ১

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

9h ago