মাশরাফিকে বাদ দিয়েই উইন্ডিজ সিরিজের ওয়ানডে দল

প্রাথমিক ওয়ানডে দলে ঠাঁই পেয়েছেন মোট ২৪ জন ক্রিকেটার।
ছবি: ফিরোজ আহমেদ

মাশরাফি বিন মর্তুজাকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক ওয়ানডে দল ঘোষণা করা হয়েছে। সেখানে ঠাঁই পেয়েছেন মোট ২৪ জন ক্রিকেটার। তাছাড়া, টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের আলাদা প্রাথমিক দল দেওয়া হয়েছে।

টেস্ট ও ওয়ানডে সিরিজের দল সোমবার ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু সীমিত ওভারের সিরিজের জন্য বিবেচনা করা হয়নি সাবেক অধিনায়ক মাশরাফিকে। আর সাদা পোশাকের দলে এবারও রাখা হয়নি মাহমুদউল্লাহকে। তবে অবধারিতভাবেই দুই সংস্করণের দলে ফিরেছেন নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

গত মার্চে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। ওই সিরিজে দলকে ৩-০ ব্যবধানে জিতিয়ে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মাশরাফি। তবে অধিনায়কের পদ ছাড়লেও আন্তর্জাতিক ক্রিকেট খেলে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন দেশের ক্রিকেটের সফলতম দলনেতা।

এরপর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সব ধরনের খেলাধুলা বন্ধ হয়ে। লম্বা অপেক্ষার ইতি টেনে গত অক্টোবরে বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেট ফের চালু হয়। এরপর গত নভেম্বর-ডিসেম্বরে মাঠে গড়ায় পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। চোটের কারণে আসরের শুরুতে ছিলেন না মাশরাফি।

দীর্ঘ নয় মাস পর অনুশীলনে ফেরা মাশরাফিকে পরবর্তীতে দলে টানে জেমকন খুলনা। আসরের শিরোপা জেতা দলটির হয়ে ৪ ম্যাচে ৭ উইকেট দখল করেন তিনি। ক্যারিয়ারসেরা বোলিংয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে ৫ উইকেটের স্বাদও নেন এই ডানহাতি পেসার। কিন্তু নির্বাচকদের আস্থা অর্জন করতে তা যথেষ্ট হয়নি। 

ওয়ানডে দলে নতুন মুখ দুটি। বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও বাঁহাতি ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন। উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে ম্যাচগুলো হবে যথাক্রমে আগামী ২০, ২২ ও ২৫ জানুয়ারি। এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ।

এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুদল। চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে আগামী ৩ ফেব্রুয়ারি। ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠ গড়াবে ১১ ফেব্রুয়ারি।

ওয়ানডে সিরিজের প্রাথমিক দল:

তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার, ইয়াসির আলী চৌধুরী, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, পারভেজ হোসেন ইমন, শেখ মেহেদী হাসান, রুবেল হোসেন।

টেস্ট সিরিজের প্রাথমিক দল:

মুমিনুল হক, তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, সাইফ হাসান, আবু জায়েদ চৌধুরী, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

16m ago