করোনাভাইরাস

মৃত্যু সাড়ে ১৮ লাখ ছাড়াল, আক্রান্ত ৮ কোটি ৫৬ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৮ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৫৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৮১ লাখ মানুষ।
বেলজিয়ামের একটি বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৮ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৫৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৮১ লাখ মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে নয়টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ৫৬ লাখ ৪৪ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ১৮ লাখ ৫২ হাজার ২০৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৮০ লাখ ৯৯ হাজার ৮১৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি আট লাখ সাত হাজার ৮১৮ জন এবং মারা গেছেন তিন লাখ ৫৩ হাজার ৩৮৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৫৩ হাজার ৭৫২ জন, মারা গেছেন এক লাখ ৯৬ হাজার ৫৬১ জন এবং সুস্থ হয়েছেন ৬৯ লাখ ৫০ হাজার ৪৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ ৫৬ হাজার ৮৪৪ জন, মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ৮৫০ জন এবং সুস্থ হয়েছেন ৯৯ লাখ ৭৫ হাজার ৯৫৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৭ হাজার ৭৫৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৫৫ হাজার ২১৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ পাঁচ হাজার ৮৩৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ২৪৬ জন, মারা গেছেন চার হাজার ৭৮৭ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ২১৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১৬ হাজার ৯২৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৬৫০ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬১ হাজার ৫১৫ জন।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

3h ago