লিভারপুলকে হারিয়ে সাউদাম্পটনের ইতিহাস

নতুন বছরের শুরুতে ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে জিতে অনন্য এক ইতিহাসও গড়েছে সাউদাম্পটন।
klopp
ছবি: টুইটার

ছন্দ হারিয়ে গত বছরের শেষে টানা দুটি ম্যাচে ড্র করেছিল লিভারপুল। সেই হতাশা দূর করতে না পেরে এবার উল্টো হেরেই গেছে অলরেডসরা। নতুন বছরের শুরুতে ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে জিতে অনন্য এক ইতিহাসও গড়েছে সাউদাম্পটন।

সোমবার রাতে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে হেরেছে ইয়ুর্গেন ক্লপের দল। ম্যাচের দ্বিতীয় মিনিটে জেমস ওয়ার্ড-প্রাউসের ফ্রি-কিক লিভারপুলের রক্ষণভাগ বিপদমুক্ত করতে ব্যর্থ হলে পেয়ে যান ড্যানি ইঙ্গস। দারুণ ফিনিশিংয়ে স্বাগতিকদের এগিয়ে দেন এই ইংলিশ ফরোয়ার্ড। ওই গোলটিই ব্যবধান গড়ে দেয় ম্যাচে।

গোটা ম্যাচে সাউদাম্পটনের গোলমুখে লিভারপুল শট নেয় মোট ১৭টি। কিন্তু লক্ষ্যে ছিল মাত্র একটি! ম্যাচের তখন ৭৫তম মিনিট। সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে বাঁ প্রান্ত দিয়ে আক্রমণে উঠে শট নেন গোলপোস্ট বরাবর। কিন্তু দীর্ঘদেহী গোলরক্ষক ফ্রেজার ফর্স্টারকে কোনো পরীক্ষা দিতে হয়নি। দুর্বল শট সহজেই লুফে নেন তিনি।

আসরের শিরোপাধারীদের হারানোয় ম্যাচ শেষে বাঁধভাঙা উল্লাস করে সাউদাম্পটন। দলটির অস্ট্রিয়ান কোচ রালফ হাসেনহাটল ভেঙে পড়েন কান্নায়। দারুণ উদযাপনের উপলক্ষ পাওয়া ক্লাবটি ঢুকে গেছে রেকর্ড বইতেও।

southampton
ছবি: টুইটার

এখন পর্যন্ত মোট সাতটি দল জিতেছে প্রিমিয়ার লিগের শিরোপা। তারা হলো- ব্ল্যাকবার্ন রোভার্স, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, চেলসি, লেস্টার সিটি ও লিভারপুল। এই দলগুলোর প্রতিটিকে চ্যাম্পিয়ন হওয়ার পরের মৌসুমে হারানোর কীর্তি গড়েছে সাউদাম্পটন। যা করতে পারেনি আর কোনো ক্লাব।

১৯৯৪-৯৫ মৌসুমে প্রিমিয়ার লিগে নিজেদের একমাত্র শিরোপাটি জিতেছিল ব্ল্যাকবার্ন। পরের মৌসুমে তাদেরকে ১-০ গোলে হারায় সেইন্টরা। এরপর ১৯৯৬ সালের অক্টোবরে তৎকালীন চ্যাম্পিয়ন ইউনাইটেডকে ৬-৩ গোলে বিধ্বস্ত করে তারা। পরবর্তীতে আরও তিনবার শিরোপাধারী রেড ডেভিলদের পরাস্ত করে সাউদাম্পটন।

২০০১-০২ মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তোলে আর্সেনাল। পরের মৌসুমে সাউদাম্পটনের কাছে তাদেরকে হারতে হয় ৩-২ গোলে। আর ৪৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০১১-১২ মৌসুমে লিগ সেরা হওয়া ম্যান সিটির বিপক্ষে পরের মৌসুমে ৩-১ গোলে জেতে হ্যাম্পশায়ার অঞ্চলের ক্লাবটি।

২০১৫ সালে চেলসিকে ৩-১ ও ২০১৭ সালে লেস্টারকে ৩-০ গোলে উড়িয়ে শিরোপাধারীদের হারানোর ধারা বজায় রাখে সাউদাম্পটন। সেই তালিকায় এবারে সংযোজিত হয়েছে লিভারপুলের নাম।

উল্লেখ্য, হারলেও ১৭ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে রয়েছে লিভারপুল। গোল ব্যবধানে পিছিয়ে তাদের ঠিক পেছনেই আছে ম্যান ইউনাইটেড। তাদের সংগ্রহ ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট। ছয়ে থাকা সেইন্টদের অর্জন ১৭ ম্যাচে ২৯ পয়েন্ট।

Comments