শীর্ষ খবর

ভিয়েতনামে ‘রাষ্ট্রবিরোধী প্রচারণা’র দায়ে ৩ সাংবাদিকের কারাদণ্ড

'রাষ্ট্রবিরোধী প্রচারণার' দায়ে ভিয়েতনামে তিন সাংবাদিককে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। বার্তাসংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার রাষ্ট্রবিরোধী প্রচারণার জন্য দোষী সাব্যস্ত হলে তিন ফ্রিল্যান্স সাংবাদিক ফ্যাম চি ডাং, নুয়েন তুং থ্যু এবং লে হু মিন তুয়ানকে ১১ থেকে ১৫ বছরের কারাদণ্ড দেন আদালত।
ছবি: এএফপি

‘রাষ্ট্রবিরোধী প্রচারণার’ দায়ে ভিয়েতনামে তিন সাংবাদিককে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। বার্তাসংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার রাষ্ট্রবিরোধী প্রচারণার জন্য দোষী সাব্যস্ত হলে তিন ফ্রিল্যান্স সাংবাদিক ফ্যাম চি ডাং, নুয়েন তুং থ্যু এবং লে হু মিন তুয়ানকে ১১ থেকে ১৫ বছরের কারাদণ্ড দেন আদালত।

ওই তিন সাংবাদিক ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সমালোচনার জন্য ব্যাপকভাবে পরিচিত।

জানা গেছে, হো চি মিন সিটিতে একদিনের বিচারে ওই তিন সাংবাদিক ‘রাষ্ট্রের বিরোধিতা করার উদ্দেশ্যে তথ্য, প্রকাশনা ও রিপোর্ট তৈরি, সংরক্ষণ ও প্রচার’ এর বিরুদ্ধে দোষী সাব্যস্ত হন।

এদের মধ্যে ফ্যাম চি ডাং ২০১৪ সালে ভিয়েতনামের ইন্ডিপেন্ডেন্ট জার্নালিস্টস অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা করেন।

পুলিশ জানায়, ইন্ডিপেন্ডেন্ট জার্নালিস্টস অ্যাসোসিয়েশন সরকার পরিবর্তনকে প্রচার করে থাকে।

রয়টার্স জানায়, এই মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য পঞ্চ বার্ষিক কংগ্রেসের আগে ভিন্নমতের বিরুদ্ধে কঠোর হতে শুরু করেছে ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

অর্থনৈতিক সংস্কার ও সামাজিক পরিবর্তনের মতো উন্নয়ন সত্ত্বেও ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি কঠোর গণমাধ্যম সেন্সরশিপ ধরে রেখেছে। 

মঙ্গলবারের রায়ে ফ্যাম চি ডাং কে ১৫ বছর এবং নুয়েন তুং থ্যু ও লে হু মিন তুয়ান ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে তাদের আইনজীবীদের কাছে মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ওই তিন জন ‘জনগণের কাছে প্রশাসনকে বিকৃত করে তুলে ধরা এবং জনগণের প্রশাসনকে কলুষিত করার জন্য, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি ও রাষ্ট্রের স্বার্থ লঙ্ঘন’ করার জন্য প্রতিবেদন লিখেছিলেন।

তাতে আরও বলা হয়েছে, ‘এ ধরনের বিপজ্জনক কার্যক্রম বন্ধ না করা হলে জাতীয় নিরাপত্তার ক্ষতি হতে পারে।’

এ রায়ের সমালোচনা ও নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

Comments

The Daily Star  | English

Battery-run rickshaws to ply on Dhaka roads: Quader

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

56m ago