রাজউকের নকশা বহির্ভূত সব ভবন উচ্ছেদ করা হবে: ডিএনসিসি মেয়র

রাজউকের নকশা বহির্ভূত সব ভবন উচ্ছেদের কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ফাইল ছবি

রাজউকের নকশা বহির্ভূত সব ভবন উচ্ছেদের কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

আজ রাজধানীর ভাষানটেক বাজার থেকে পকেট গেট পর্যন্ত রাস্তার দুই পাশে রাজউক কর্তৃক পরিচালিত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিদর্শনকালে মেয়র এ কথা বলেন।

মেয়র বলেন, ‘যারা বিভিন্ন জায়গায় অবৈধভাবে দখল করে আছেন, তারা নিজ উদ্যোগে সরে যান। না হলে আপনাদের উচ্ছেদ করা হবে। রাজউকের নকশার বাইরে কোনো প্রকার দখল টিকিয়ে রাখা হবে না। খালের দুই পাড় থেকে যেভাবে অবৈধ দখল উচ্ছেদ করা হচ্ছে, একইভাবে রাজউকের নকশার বাইরে যারা ভবন তৈরি করেছেন, সেগুলোকেও উচ্ছেদ করা হবে। জনগণকে ভোগান্তিতে ফেললে, তা কোনোভাবে বরদাস্ত করা হবে না।’

পরিদর্শনকালে মেয়র আরও বলেন, ‘মাটিকাটা থেকে ভাষানটেক পর্যন্ত আসার সময় দেখা যায়, মাটিকাটায় একশ ফুট রাস্তা, ভাষানটেকে ১০২ ফুট প্রশস্ত রাস্তা। কিন্তু তার মাঝখানে রাজউকের নকশা অনুযায়ী রাস্তা ২০ ফুট থাকার কথা। অথচ এ রাস্তাটির দুইপাশে কয়েক ফুট রাস্তা দখল করে ভবন তৈরি করা হয়েছে। এ মুহূর্তে এখানে রাস্তা আছে মাত্র ৮ থেকে ৯ ফুট। এর ফলে এই সামান্য রাস্তায় ভয়াবহ যানজট তৈরি হয়। এইটুকু রাস্তা পার হতে দীর্ঘ সময় লেগে যায়। আমার কাছে এই এলাকার জনগণ এবং জনপ্রতিনিধিরা এসে অনুরোধ করেছেন, রাস্তা বড় করার জন্য। তাই আজ এখানে এসেছি। এই রাস্তা যদি চওড়া হয়, মানুষ তার উপকার ভোগ করবে।’

পরিদর্শনকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান, ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সালেক মোল্লাহ, ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মতিউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago