খেলা

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং: আফগানিস্তানেরও নিচে নেমে গেল বাংলাদেশ

বাংলাদেশ ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে নেমে গেছে দশে।
bangladesh test team
ফাইল ছবি: এএফপি

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পথচলা শুরু হয়েছিল ২০০০ সালের নভেম্বরে। তার প্রায় ১৮ বছর পর ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে অভিষেক হয় আফগানিস্তানের, ২০১৮ সালের জুনে। তবে সবশেষ প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে আফগানদের নিচে নেমে গেছে বাংলাদেশ।

বুধবার টেস্ট খেলুড়ে দেশগুলোর র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সেখানে দেখা যাচ্ছে যে, ৫৭ রেটিং পয়েন্ট নিয়ে নয় নম্বরে রয়েছে আফগানিস্তান। দুই ধাপ এগিয়েছে তারা। আর বাংলাদেশ ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে নেমে গেছে দশে। আগের র‍্যাঙ্কিংয়ে জিম্বাবুয়ে ছিল দশম স্থানে।

এখন পর্যন্ত আফগানিস্তান খেলেছে মোটে চারটি টেস্ট। সমান দুটি করে জয় ও হার জুটেছে তাদের কপালে। তবে বাংলাদেশের সঙ্গে একমাত্র লড়াইয়ে তারা জিতেছিল বিশাল ব্যবধানে। ২০১৯ সালের সেপ্টেম্বরে নিজেদের মাটিতে বাংলাদেশ হেরেছিল ২২৪ রানের বিশাল ব্যবধানে।

ওই বছর থেকে এখন পর্যন্ত খেলা সাত টেস্টের মাত্র একটিতে জিতেছে বাংলাদেশ। ২০২০ সালের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে দুর্বল জিম্বাবুয়েকে তারা হারায় ইনিংস ব্যবধানে। কিন্তু বাকি ছয়টিতে বাজেভাবে হারে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে ম্যাচটি ছাড়া অন্য সবগুলো ছিল ইনিংস ব্যবধানে হার।

বাংলাদেশের সামনে অবশ্য অচিরেই র‍্যাঙ্কিংয়ের নয়ে ওঠার সুযোগ রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের সিরিজে অন্তত ড্র করতে পারলেই আফগানিস্তানকে পেছনে ফেলবে তারা।

উল্লেখ্য, দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। নিজেদের সুদীর্ঘ ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এই স্বাদ পেয়েছে কিউইরা।

কেইন উইলিয়ামসনের দলের রেটিং পয়েন্ট ১১৮। দুইয়ে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৬। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ভারত।

Comments

The Daily Star  | English
Uttara-Motijheel metro rail till 8:00 pm

Metro rail services resume after 1.5 hrs

The suspension of metro rail operations caused immense suffering to commuters this evening

42m ago