অভিষেকে উজ্জ্বল পুকোভস্কি, ছন্দে লাবুশেন-স্মিথ

সিডনিতে বৃহস্পতিবার তৃতীয় টেস্টের প্রথম দিনের প্রথম সেশনের অনেকটাই ভেসে যায় বৃষ্টিতে। পুরো দিনে খেলা হয়েছে তাই ৫৫ ওভার। তাতে ২ উইকেটে ১৬৬ রান করেছে অস্ট্রেলিয়া।
Will Pucovski
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

চোট কাটিয়ে ডেভিড ওয়ার্নার ফিরলেন, তার সঙ্গে ইনিংস উদ্বোধন করতে নামলেন অভিষিক্ত উইল পুকোভস্কি। ফেরার ম্যাচে ওয়ার্নার সাফল্য না পেলেও প্রথম টেস্টেই দৃঢ়তা দেখালেন তরুণ পুকোভস্কি। একবার জীবন পেয়ে ফিফটি করলেন তিনি। ফিফটি পেরিয়ে বড় কিছুর আভাস দিচ্ছেন মারনাশ লাবুশেন। রান খরা কাটিয়ে দারুণ ছন্দে ব্যাট করছেন স্টিভ স্মিথও। সিরিজে প্রথমবার বড় রানের আশায় টিম পেইনের দল।

সিডনিতে বৃহস্পতিবার তৃতীয় টেস্টের প্রথম দিনের প্রথম সেশনের অনেকটাই ভেসে যায় বৃষ্টিতে। পুরো দিনে খেলা হয়েছে তাই ৫৫  ওভার। তাতে ২ উইকেটে ১৬৬   রান করেছে অস্ট্রেলিয়া। রানে ভরা সিডনির উইকেটে প্রথম দিনে বেশ জুতসই অবস্থা স্বাগতিকদের। লাবুশেন অপরাজিত আছেন ১৪৯ বলে ৬৭ রানে ,  ৬৪ বল খেলে ৫ চারে স্মিথের  রান ৩১।

ব্যাটিং বান্ধব উইকেট দেখে নির্দ্বিধায় ব্যাট করতে গিয়েছিল অজিরা। কিন্তু শুরুটা তাদের ভালো হয়নি। চতুর্থ ওভারেই ওয়ার্নারকে তুলে নেন মোহাম্মদ সিরাজ। সিরাজের বলে খোঁচা মেরে প্রথম স্লিপে চেতশ্বর পূজারার হাতে ধরা পড়েন ৮ বলে ৫ রান করা ওয়ার্নার।

৭.১ ওভার পরই নামা বৃষ্টিতে ভেসে যায় প্রথম সেশনের বাকিটা। লাঞ্চের পর নেমে মারনাস লাবুশানকে নিয়ে এগুতে থাকেন পুকোভস্কি। টেস্টে ওপেনিংয়ে ভুগতে থাকা অস্ট্রেলিয়াকে যোগান আস্থা। জাসপ্রিট বুমরাহকে তিনি সামলান বেশ ভালোভাবেই। তবে রবীচন্দ্রন অশ্বিনের বলে ক্যাচ দিয়েছিলেন তিনি। ২৬ রানে থাকা তার সেই সহজ ক্যাচ উইকেটের পেছনে হাতছাড়া করেন রিশভ পান্ত।

জীবন পেয়ে বেশ স্বস্তিতেই ব্যাট করছিলেন এই তরুণ। অশ্বিনের বলেই বের করেছেন রান। চা-বিরতির আগে আর কোন বিপর্যয় আসতে দেয়নি লাবুশেন-পুকোভস্কি জুটি। ক্যারিয়ার প্রথম ইনিংসে ফিফটিও পেরিয়ে যান ডানহাতি পুকোভস্কি। তার সামনে আভাস ছিল বড় কিছুর।  তবে চা-বিরতির পর অভিষিক্ত নবদ্বীপ সাইনিতে কাবু তিনি।১০০ বলে ৬২ করা পুকোভস্কি সাইনির ভেতরে ঢোকা বলে হয়েছেন এলবিডব্লিউ। এতে দ্বিতীয় উইকেটে ভেঙ্গে যায় তাদের ১০০ রানের জুটি।

এরপরই ক্রিজে আসা স্টিভেন স্মিথ খেলতে থাকেন দারুণ। পুরো সিরিজের ব্যর্থতা কাটিয়ে উঠার বিশ্বাস পাওয়া যায় তার ব্যাটের ছন্দে। অনায়াসে জুটিতে পঞ্চাশ তুলে ফেলেন স্মিথ-লাবুশেন।

দিনের শেষ ক’ওভার রবীন্দ্র জাদেজা, অশ্বিন মিলে চাপ তৈরি করেছিলেন ভীষণ। তবে আর কোন বিপদ বাড়তে দেননি অজিদের সেরা দুই ভরসা। জুটি ৬০ রান নিয়ে দিনের খেলা শেষ করেন তারা।

 

 

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Recovering MP Azim’s body almost impossible: DB chief

Killers disfigured the body so much that it would be tough to identify those as human flesh

1h ago