ঢামেক হাসপাতালের পুরাতন ভবনের আগুন নিয়ন্ত্রণে

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) পাশে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আজ বৃহস্পতিবার দুপুর ২টা ৫ মিনিটে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে।
স্টার অনলাইন গ্রাফিক্স

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) পাশে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আজ বৃহস্পতিবার দুপুর ২টা ৫ মিনিটে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার এরশাদ হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘দুপুর ১টা ৪৮ মিনিটে হাসপাতালে জরুরি বিভাগ ভবনের চার তলায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট পাঠানো হয়েছিল। ২টার ৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

হাসপাতালের পুলিশ ক্যাম্পের সহকারী উপপরিদর্শক (এএসআই) আব্দুল্লাহ খান বলেন, চারতলায় নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) পাশে কোনোভাবে আগুন লেগে গিয়েছিল।

সূত্র জানায়, আইসিইউ-৫ এর পাশে কিছু আবর্জনা জড়ো করে রাখা ছিল। ধারণা করা হচ্ছে, সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়। চারতলায় ধোঁয়া ছড়িয়ে পড়ায় রোগীদের স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছিল। হাসপাতালের আইসিইউতে সে সময় ১৮ জন রোগী ছিলেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোনো রোগীকে স্থানান্তরের দরকার নেই।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ছালেহ উদ্দিন জানান, আগুনের লাগার সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা দুটি ইউনিট নিয়ে হাসপাতালে আসি। এর আগেই হাসপাতালের কর্মচারীরা পানি দিয়ে আগুন নিভিয়ে ফেলেন। প্রচুর ধোঁয়ার সৃষ্টি হয়। ধারণা করা হচ্ছে, পরিত্যক্ত বর্জ্য থেকে আগুন লাগে। তবুও বিষয়টি তদন্ত করে বের করা হবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, পুরাতন ভবনের আইসিইউ-এর বাইরের দিকে আগুন লাগে। সেখানে এসি আছে। হাসপাতালের কর্মচারীরা আগুন নিভিয়ে ফেলে। চারতলায় আইসিইউতে ১৮ জন ও এইচডিইউতে ১৮ জন রোগী আছে, তাদের কোনো সমস্যা হয়নি। অবশ্যই আগুন লাগার কারণ খুঁজে বের করা হবে।

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

27m ago