ফাইজারের ১৩০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিনের প্রায় অর্ধেক নেবে ইইউ

চলতি বছর মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার-বায়োএনটেক উৎপাদিত করোনা ভ্যাকসিনের প্রায় অর্ধেকই পেতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো।
Pfizer.jpg
ছবি: রয়টার্স

চলতি বছর মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার-বায়োএনটেক উৎপাদিত করোনা ভ্যাকসিনের প্রায় অর্ধেকই পেতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো।

ফাইজারের ভ্যাকসিনের অতিরিক্ত আরও ৩০০ মিলিয়ন ডোজ নেবে বলে ইইউ একটি চুক্তিতে পৌঁছেছে বলে আজ শুক্রবার জানিয়েছে রয়টার্স।

ফাইজার জানায়, চলতি বছর তারা ১ হাজার ৩০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উত্পাদন করতে পারবে। গত নভেম্বরের চুক্তির ৩০০ মিলিয়ন ডোজের সঙ্গে এ বছর আরও ৩০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন নেবে ইইউ।

ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা ফাইজার-বায়োএনটেকের সঙ্গে চুক্তির পরিমাণ বাড়াতে সম্মত হয়েছি। নতুন চুক্তির মাধ্যমে আমরা তাদের ভ্যাকসিনের অতিরিক্ত ৩০০ মিলিয়ন ডোজ কিনতে পারব।’

তিনি বলেন, ‘এতে ইইউ দেশগুলোর সরকার ফাইজারের কাছ থেকে তাদের চাহিদা দ্বিগুণ করে মোট ৬০০ মিলিয়ন ডোজ নিতে পারবে। ২৭টি দেশের ৪৫ কোটি লোকের জন্য ভ্যাকসিন সংগ্রহ করা হচ্ছে।’

একজন ব্যক্তির করোনা প্রতিরোধে ফাইজারের ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োজন হবে।

ভন ডার লেইন জানান, নতুন চুক্তির আওতায় ৭৫ মিলিয়ন অতিরিক্ত ডোজ এই বছরের দ্বিতীয় প্রান্তিকে পাওয়া যাবে। বাকিটা ২০২১ সালের শেষের দিকে।

ফাইজার জানিয়েছে, এ বছরের মধ্যে ইইউতে মোট ৫০০ মিলিয়ন ডোজ সরবরাহ করা হবে। বাকি ১০০ মিলিয়ন ডোজের জন্য বিকল্প ব্যবস্থা নেওয়া হতে পারে।

Comments

The Daily Star  | English

No confrontations, no use of force, Quader warns independents

Awami League General Secretary Obaidul Quader today cautioned the AL leaders running as independents not to engage in confrontations with party nominees or use any force

1h ago