ভারতকে গুঁড়িয়ে বড় লিডের পথে অস্ট্রেলিয়া

দ্বিতীয় ইনিংসের শুরুতে দ্রুত ওপেনারদের হারানোর পর চোয়ালবদ্ধ দৃঢ়তা দেখালেন মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথ।
hazlewood and cummins
ছবি: আইসিসি টুইটার

৪ উইকেটে ভারতের রান তখন ১৯৫। খেলছিলেন উইকেটে লম্বা সময় পার করে দেওয়া চেতেশ্বর পূজারা ও থিতু হয়ে যাওয়া রিশভ পান্ত। কিন্তু কনুইয়ের নিচের অংশে বল লাগা পান্ত ভুগছিলেন অস্বস্তিতে। জস হ্যাজেলউডের করা অফ-স্টাম্পের বাইরের ডেলিভারি ড্রাইভ করতে গিয়ে বিপদ ডেকে আনলেন তিনি। কেবল নিজের নয়, দলেরও। ৪৯ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে গুটিয়ে গেল ভারতীয়রা। স্বাস্থ্যবান লিড পাওয়া অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসের শুরুতে দ্রুত ওপেনারদের হারানোর পর চোয়ালবদ্ধ দৃঢ়তা দেখালেন মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথ। তাতে প্রতিপক্ষকে বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পথে রয়েছে তারা।

শনিবার সিডনিতে সিরিজের তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে অজিদের সংগ্রহ ২ উইকেটে ১০৩ রান। ৬৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ক্রিজে আছেন দলটির দুই ব্যাটিং স্তম্ভ লাবুশেন ও স্মিথ। ৬৯ বলে লাবুশেনের রান ৪৭। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান স্মিথ ব্যাট করছেন ২৯ রান নিয়ে। হাতে ৮ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার লিড পৌঁছেছে ১৯৭ রানে।

এর আগে তিন রানআউট আর স্বাগতিক পেসারদের দাপটে ভারতের প্রথম ইনিংস থামে ২৪৪ রানে। ফলে নিজেদের প্রথম ইনিংসে ৩৩৮ রান তোলা অস্ট্রেলিয়া পায় ৯৪ রানের লিড। সেই সুবিধা কাজে লাগিয়ে দলকে এগিয়ে নিচ্ছেন লাবুশেন ও স্মিথ।

jadeja hit ball
ছবি: টুইটার

আগের দিনের ২ উইকেটে ৯৬ রান নিয়ে খেলতে নামা ভারত এদিন যোগ করতে পারে আর ১৪৮ রান। উইকেট পতনের শুরুটা হয় ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানেকে দিয়ে। ৭০ বলে ২২ রান করে প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে যান তিনি। অনেকটা সময় উইকেটে থাকা হনুমা বিহারির ইনিংসের ইতি ঘটে ঝুঁকিপূর্ণ রান নিতে গিয়ে।

পঞ্চম উইকেটে পূজারা ও পান্ত ৫৩ রান যোগ করে অজিদের চোখ রাঙাচ্ছিলেন। কিন্তু এই জুটি ভাঙার পর হুড়মুড় করে ভেঙে পড়ে ভারত। ৬৭ বলে ৩৮ রান করা পান্তের বিদায়ের চার বল পর সাজঘরের পথ ধরেন পূজারা। ৫০ রান করতে তিনি খেলেন ১৭৬ বল। পরবর্তীতে রবীন্দ্র জাদেজার ৩৭ বলে অপরাজিত ২৮ রানে আড়াইশর কাছে পৌঁছায় ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে ২৯ রানে ৪ উইকেট নেন ডানহাতি পেসার কামিন্স। হ্যাজেলউডের শিকার ৪৩ রানে ২ উইকেট।

ashwin warner
ছবি: টুইটার

ব্যাটিংয়ের সময় চোট পাওয়ায় অজিদের দ্বিতীয় ইনিংসে ফিল্ডিংয়ে নামতে পারেননি পান্ত ও জাদেজা। দুজনকেই স্ক্যান করানো হয়েছে। অপেক্ষা এখন ফলের। পান্তের জায়গায় উইকেটরক্ষকের দায়িত্ব পালন করছেন ঋদ্ধিমান সাহা। তিনিই ক্যাচ নিয়ে ফেরান অভিষিক্ত উইল পুকোভস্কিকে। এরপর ডেভিড ওয়ার্নার টেস্ট ক্রিকেটে দশমবার আউট হন রবীচন্দ্রন অশ্বিনের বলে। ৩৫ রানের মধ্যে তাদের বিদায়ের পর দিনের বাকিটা সময় নির্বিঘ্নে পার করেন লাবুশেন ও স্মিথ।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৩৮

ভারত প্রথম ইনিংস: (আগের দিন ১৬৬/২) ১০০.৪ ওভারে ২৪৪ (পূজারা ৫০, রাহানে ২২, বিহারি ৪, পান্ত ৩৬, জাদেজা ২৮*, অশ্বিন ১০, সাইনি ৩, বুমরাহ ০, সিরাজ ৬; স্টার্ক ১/৬১, হ্যাজেলউড ২/৪৩, কামিন্স ৪/২৯, লায়ন ০/৮৭, লাবুশেন ০/১১, গ্রিন ০/১১)

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২৯ ওভারে ১০৩/২ (ওয়ার্নার ১৩, পুকোভস্কি ১০, লাবুশেন ৪৯, স্মিথ ২৯; বুমরাহ ০/২৬, সিরাজ ১/২০, সাইনি ০/২৮, অশিন ১/২৮)।

Comments

The Daily Star  | English
US sanctions ex-army chief Aziz, family members

US sanctions ex-army chief Aziz, family members

The United States has imposed sanctions on former chief of Bangladesh Army Aziz Ahmed and his immediate family members due to his involvement in significant corruption

3h ago