ভারতীয় ও পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটারের সেঞ্চুরিতে আমিরাতের ঐতিহাসিক জয়

প্রথমবারের মতো টেস্ট খেলুড়ে কোনো দলকে ওয়ানডেতে হারানোর পরম তৃপ্তি লাভ করল তারা।
uae ireland
ছবি: টুইটার

৩২ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান চুনদাঙ্গাপোয়েল রিজওয়ানের জন্ম ভারতের কেরালায়। ৩৫ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান মোহাম্মদ উসমানের জন্মস্থান পাকিস্তানের লাহোর। বিদেশি বংশোদ্ভূত এই দুই ক্রিকেটারের সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয় পেল সংযুক্ত আরব আমিরাত। প্রথমবারের মতো টেস্ট খেলুড়ে কোনো দলকে ওয়ানডেতে হারানোর পরম তৃপ্তি লাভ করল তারা।

শুক্রবার আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে আইরিশদের ৬ উইকেটে হারায় আমিরাত। টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৬৯ রান তোলে সফরকারীরা। শুরু থেকে শেষ পর্যন্ত ক্রিজে থেকে দলের পক্ষে সর্বোচ্চ ১৩১ রান করেন পল স্টার্লিং। কিন্তু অভিজ্ঞ এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরি যথেষ্ট হয়নি জয়ের জন্য। রিজওয়ান ও উসমানের নৈপুণ্যে ৬ বল হাতে রেখে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে স্বাগতিকরা। ফলে চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে তারা।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়ায় এক পর্যায়ে ৫১ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে আমিরাত। এরপর ১৮৪ রানের জুটি গড়েন রিজওয়ান ও উসমান। জুটি যখন ভাঙে, তখন লক্ষ্য থেকে মাত্র ৩৫ রান দূরে ছিল তারা। দুজনেই তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। রিজওয়ান ১০৯ রান করেন ১৩৬ বলে। তার ইনিংসে ছিল ৯ চার ও ১ ছক্কা। তিনি সাজঘরে ফিরলেও উসমান অপরাজিত থাকেন ১০২ রানে। ১০৭ বলের ইনিংসে ৭ চার ও ৩ ছয় মারেন তিনি।

মাঠে নামার আগেই অবশ্য দুঃসংবাদ পেয়েছিল আরব আমিরাত। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দলটির সহ-অধিনায়ক চিরাগ সুরি ও বাঁহাতি স্পিনার আরিয়ান লাকরা। দেশটির ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তারা দুজনেই আইসোলেশনে আছেন এবং তাদের শারীরিক পরিস্থিতি বেশ ভালো।

সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে আগামীকাল রোববার। এই সিরিজ শেষে আমিরাতেই অবস্থান করবে আইরিশরা। তারা ওয়ানডে সিরিজ খেলবে আরেকটি নতুন টেস্ট খেলুড়ে দেশ আফগানিস্তানের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ৫০ ওভারে ২৬৯/৫ (স্টার্লিং ১৩১*, ও’ব্রায়েন ২৩, ব্যালবার্নি ৫৩, টেক্টর ৬, টাকার ৪, ক্যাম্পার ২৪, ডেলানি ২১*; জহুর ০/৫৩, কাশিফ ১/৫৬, রাজা ১/৪৬, রোহান ২/৪৩, পালানিয়াপান ১/৬০, ওয়াহিদ ০/১০)

সংযুক্ত আরব আমিরাত: ৪৯ ওভারে ২৭০/৪ (জাওয়ার ১৫, অরবিন্দ ১৪, রিজওয়ান ১০৯, শারাফু ১, উসমান ১০২*, ওয়াহিদ ১৮*; ইয়াং  ০/৫৭, ম্যাককার্থি ২/৬০, ক্যাম্পার ২/৩১, ম্যাকব্রাইন ০/৪৯, অ্যাডায়ার ০/৪৮, ডেলানি ০/২৫)।

ফল: সংযুক্ত আরব আমিরাত ৬ উইকেটে জয়ী।

Comments