মামুনুর রশীদের জিন্দাবাহার

একুশে পদক প্রাপ্ত নাট্যজন মামুনুর রশীদ সব সময়ই ভিন্ন ভিন্ন গল্প নিয়ে নাটক লেখেন। সেসব নাটক দর্শকদের কাছ থেকে সাড়াও পায় বেশ।
মামুনুর রশীদ। ছবি: স্টার

একুশে পদক প্রাপ্ত নাট্যজন মামুনুর রশীদ সব সময়ই ভিন্ন ভিন্ন গল্প নিয়ে নাটক লেখেন। সেসব নাটক দর্শকদের কাছ থেকে সাড়াও পায় বেশ।

সেই ধারাবাহিকতায় এবার একেবারেই ভিন্ন প্রেক্ষাপট নিয়ে একটি দীর্ঘ ধারাবাহিক রচনা করেছেন তিনি। টিভি নাটকে তিনিই প্রথম নিয়ে আসছেন ঢাকার ইতিহাস।

১৮শ শতকের ঢাকার ইতিহাস নিয়ে লেখা নাটকটির নাম ‘জিন্দাবাহার’। বিটিভির নিজস্ব প্রযোজনায় নাটকটির শুটিং শুরু হয়েছে।

সেই সময়ের নবাব বাড়ির আদলে সেট তৈরি করে পুরনো ঢাকায় চলছে ‘জিন্দাবাহার’ নাটকের শুটিং। মামুনুর রশীদ নিজেও এই নাটকে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করছেন।

এতে আরও অভিনয় করছেন রোজী সিদ্দিকী, আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম, মুনিরা ইউসুফ মেমী, লুতফর রহমান জর্জ, শতাব্দী ওয়াদুদ, নাজনীন হাসান চুমকি প্রমুখ।

নাটকটি পরিচালনা ও প্রযোজনা করছেন ফজলে আজিম জুয়েল।

মামুনুর রশীদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘মূলত ইতিহাস আশ্রিত একটি দীর্ঘ নাটক জিন্দাবাহার। ১৮শ শতকের গল্প উঠে এসেছে এতে। সশস্ত্র পাহারাসহ একটি বজরা মেঘনা নদী থেকে চাঁদপুর ঘাটে এসে ভিড়ে। সেই বজরার আরোহী নবাব সিরাজ উদ দৌলার স্ত্রী লুতফা, কন্যা উম্মে জোহরা, মা আমেনা বেগম প্রমুখ। এরপর তারা যাত্রা শুরু করেন ঢাকার দিকে। এভাবেই এগিয়ে যাবে জিন্দাবাহার নাটকের গল্প।’

নাটকটি খুব শিগগির বিটিভিতে প্রচার শুরু হবে।

Comments