আকিজ বিড়ির শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিতে আহত ৫

কুষ্টিয়ার দৌলতপুরে আকিজ বিড়ি কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়লে পাঁচ শ্রমিক আহত হয় বলে অভিযোগে উঠেছে। তবে পুলিশ জানিয়েছে আহত হয়েছেন একজন।
স্টার অনলাইন গ্রাফিক্স

কুষ্টিয়ার দৌলতপুরে আকিজ বিড়ি কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়লে পাঁচ শ্রমিক আহত হয় বলে অভিযোগে উঠেছে। তবে পুলিশ জানিয়েছে আহত হয়েছেন একজন। 

শনিবার উপজেলার হোসেনাবাদে আকিজ বিড়ি কারখানায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে কারখানায় ঢোকার নির্দিষ্ট সময় সাড়ে সাতটার আধা ঘণ্টা পর ৩০-৪০ জন শ্রমিক কারাখানা গেটে হাজির হন। কিন্তু সময় পেরিয়ে যাওয়ায় কারখানার নিরাপত্তা কর্মীরা তাদের ভেতরে ঢুকতে বাধা দেয়।

শ্রমিকরা জানান, তাদের পদ্মার চর থেকে আসতে হয়। সকালে কুয়াশা থাকার কারণে তাদের বহনকারী নসিমন সঠিক সময়ে পৌঁছাতে ব্যর্থ হয়। কিন্তু ম্যানেজার তাদের প্রবেশ করতে দিকে রাজি না হলে শ্রমিকরা কারখানা গেটে বিক্ষোভ শুরু করেন। এ সময় ম্যানেজার আমিনুল দৌলতপুর থানায় খবর দেন। বেলা ১০টার দিকে পুলিশ এসে শ্রমিকদের সেখান থেকে জোর করে সরিয়ে দিতে লাঠিচার্জ করে। শ্রমিকরাও একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে। এতে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায় এবং পাঁচ শ্রমিক গুলিবিদ্ধ হন।

পরে কারখানার সব শ্রমিক কাজ বন্ধ করে হোসেনাবাদ বাজারে কুষ্টিয়া প্রাগপুর সড়কে অবস্থান নেয়। তাদের সঙ্গে উপজেলার ফিলিপনগর এলাকার কয়েকটি কারখানার শ্রমিকরাও যোগ দেন।

গুলিবিদ্ধ শ্রমিকদের মধ্যে শিপুল ইসলাম নামে একজনের পরিচয় পাওয়া গেছে। তাকেসহ আহত শ্রমিকদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্যরা গ্রেপ্তার এড়াতে অন্যত্র চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুরুল আলম জানান, পরিস্থিতি এখন শান্ত। একজন শ্রমিকের গুলিবিদ্ধ হবার খবর তিনি নিশ্চিত করেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago