খেলা

ভারতের সামনে কঠিন চ্যালেঞ্জ

সিডনি টেস্টের চতুর্থ দিন শেষে ম্যাচ অনেকটা অস্ট্রেলিয়ার পকেটে। ভারতকে তারা দিয়েছে ৪০৭ রানের লক্ষ্য।
ছবি: রয়টার্স

নড়বড়ে ফিল্ডিং, এক বোলার কম নিয়ে চালানো চেষ্টায় অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে সেভাবে চেপে ধরতে পারল না ভারত। তিন ফিফটিতে তাই আবারও তিনশো ছাড়িয়ে ইনিংস ঘোষণা করল তারা। ম্যাচ জিততে কিংবা বাঁচাতেও ভারতের সামনে অপেক্ষায় শেষ দিনের কঠিন চ্যালেঞ্জ।

সিডনি টেস্টের চতুর্থ দিন শেষে ম্যাচ অনেকটা অস্ট্রেলিয়ার পকেটে। ভারতকে তারা দিয়েছে ৪০৭ রানের লক্ষ্য। বিশাল রান তাড়ায় নেমে ২ উইকেটে ৯৮ রান তুলে দিন শেষ করেছে সফরকারীরা।

৪ রান নিয়ে খেলে অধিনায়ক আজিঙ্কা রাহানের সঙ্গে আছেন ৯ রানে অপরাজিত চেতশ্বর পূজারা। শেষ দিনে জিততে হলে আরও ৩০৯ রান করতে হবে তাদের। ম্যাচ বাঁচাতে হলে বাকি ৮ উইকেট নিয়ে ব্যাট করতে হবে পুরো দিন। টেস্ট ইতিহাসে এরচেয়ে বেশি রান তাড়া করে জিতেছে আর কেবল দুটি দল।  

আগের দিনের ২ উইকেটে ১০৩ রান নিয়ে খেলতে নামা অজিদের ছিল দ্রুত রান তুলার প্রয়াস। দুই অপরাজিত ব্যাটসম্যান স্টিভ স্মিথ আর মারনাস লাবুশান শুরু করেন সেভাবে।

ফিফটি পেরিয়ে সেঞ্চুরির দিকে থাকা লাবুশেন কাটা পড়েন নবদ্বীপ সাইনির বলে। ১১৮ বলে ৭৩ রান করে ক্যাচ দেন তিনি। এতে ভাঙ্গে তৃতীয় উইকেটে তাদের ১০৩ রানের জুটি। পরে দ্রুত ফিরে যান ম্যাথু ওয়েডও।

স্মিথ নিয়েছিলেন লিড বাড়ানোর ভার। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির দিকেই ছুটছিল তার ব্যাট। আশি পেরুনোর পর রবীচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউতে কাটা পড়েন তিনি।

পরে অজিদের টেনেছেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিন আর টিম পেইন। দুজনকেই একাধিকবার জীবন দেন ভারতের ফিল্ডাররা। সেই সুযোগ কাজে লাগিয়ে ওয়ানডে মেজাজে রান বাড়ান তারা। প্রথম সেঞ্চুরি থেকে ১৬ রান দূরে থাকতে জাসপ্রিট বুমরাহর শিকার হন গ্রিন। ততক্ষণে লিড চারশো ছাড়িয়ে যাওয়ায় ইনিংস ঘোষণা করে দেন অজি ৩৯ রান নিয়ে খেলা কাপ্তান।

অস্ট্রেলিয়ার মাঠে রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জ নিয়ে ব্যাট করতে নেমে দারুণ শুরু পেয়েছিল ভারত। দুই ওপেনার রোহিত শর্মা আর শুভমান গিল প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ছিলেন সাবলীল। বিশাল রানের বোঝা থাকলেও তারা খেলছিলেন ইতিবাচক মানসিকতায়। বাজে বল পেলেই বাউন্ডারি বের করছিলেন দুজন।

কিন্তু তাদের ৭১ রানের জুটি ভাঙ্গতেই ধাক্কা খায় ভারত। জস হ্যাজেলউডের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন  ৩১ করা গিল। রোহিত স্বাভাবিক ব্যাট করে ফিফটি তুলেছিলেন। কিন্তু দিনের শেষভাগটা আর টিকটে পারেননি। তাকে ছেঁটেছেন কামিন্স।

ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যানদের উপরই তাই শেষ দিনে ম্যাচ বাঁচানোর ভার।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago