শীর্ষ খবর

বিয়ের কাজী হতে পারবে না নারী: হাইকোর্টের রায় পুনর্বিবেচনার অনুরোধ ২১ নাগরিকের

‘নারী বিয়ের কাজী হতে পারবে না’ এই মর্মে বাংলাদেশের হাইকোর্ট যে রায় দিয়েছেন তাতে মর্মাহত বলে জানিয়েছেন দেশের ২১ নাগরিক।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

‘নারী বিয়ের কাজী হতে পারবে না’ এই মর্মে বাংলাদেশের হাইকোর্ট যে রায় দিয়েছেন তাতে মর্মাহত বলে জানিয়েছেন দেশের ২১ নাগরিক।

আজ সোমবার এক বিবৃতিতে উচ্চ আদালতকে এ রায় পুনর্বিবেচনা করে সংবিধান প্রদত্ত নারী-পুরুষ সমঅধিকারের ভিত্তিতে রায় দেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

বিবৃতিতে বলা হয়, নারী শরীর প্রাকৃতিক নিয়মে মাসে একবার নির্দিষ্ট সময়ে ঋতুমতি হয়, এটি প্রকৃতির নিয়মে সংঘটিত একটি জৈবিক প্রক্রিয়া।

‘এই সময়ে নারী ঘর ও বাইরের সব কাজ সম্পাদন করে থাকে। পারিবারিক, সামাজিক, দাপ্তরিক, রাষ্ট্রীয় এবং উৎপাদন পদ্ধতিতে সর্বাংশে অংশগ্রহণ ও সব দায়িত্ব পালন করে।’

বিবৃতিতে আরও বলা হয়, নিকাহ বা বিয়ে নিশ্চয়ই মসজিদেই হতে হবে এটি ইসলাম ধর্মে বাধ্যতামূলক নয়। সিংহভাগ বিয়ে, বাসায়,বিয়ে অনুষ্ঠানস্থলে ও কাজী অফিসে সম্পন্ন হয়ে থাকে। অতএব মসজিদে নির্দিষ্ট সময়ে নারীদের প্রবেশাধিকারে নিয়ন্ত্রিত কারণে প্রদত্ত এ রায় কার্যত নারী অধিকারকে সংকুচিত করেছে।

বিবৃতিদাতারা হলেন - আব্দুল গাফফার চৌধুরী, হাসান আজিজুল হক, অনুপম সেন, শামসুজ্জামান খান, ফেরদৌসী মজুমদার, সারওয়ার আলী, আবদুস সেলিম, সেলিনা হোসেন, মামুনুর রশীদ, মফিদুল হক, মুনতাসীর মামুন, শফি আহমেদ, শাহরিয়ার কবীর, নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, লাকী ইনাম, গোলাম কুদ্দুছ, শিমূল ইউসুফ, মোহাম্মদ সামাদ, হাসান আরিফ এবং আহকামউল্লাহ।

Comments

The Daily Star  | English

Battery-run rickshaws to ply on Dhaka roads: Quader

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

55m ago