সেঞ্চুরির চেয়েও দামি বিহারির এই ‘২৩’

টেস্ট ক্রিকেটের অসাধারণ এক বীরত্বমাখা দিনে অস্ট্রেলিয়ার দুর্দান্ত বোলিং আক্রমণের ছোবল সামলে ম্যাচ বাঁচিয়ে ফেলে ভারত
Hanuma Vihari
ছবি: আইসিসি টুইটার

১৬১ বলে করেছেন ২৩। কিন্তু এই ইনিংসকেই সেঞ্চুরির চেয়েও দামি মনে করা হচ্ছে। সিডনিতে ম্যাচ বাঁচাতে হনুমা বিহারি দেখিয়েছেন নিবেদনের সর্বোচ্চ, চোয়ালবদ্ধ দৃঢ়তায় বাইশ গজে যেন ধ্যান করতে নেমেছিলেন তিনি। রবীচন্দ্রন অশ্বিনকে নিয়ে কাটিয়ে দেন ৪২.৪ ওভার। অবিশ্বাস্য সংকল্প নিয়ে ম্যাচ বাঁচিয়ে এখন নায়ক তিনি।

টেস্ট ক্রিকেটের অসাধারণ এক বীরত্বমাখা দিনে অস্ট্রেলিয়ার দুর্দান্ত বোলিং আক্রমণের ছোবল সামলে ম্যাচ বাঁচিয়ে ফেলে ভারত। শেষ দিনের কঠিন পরিস্থিতি পার করে দেয় উইকেটে টিকে থাকার মুন্সিয়ানায়।

আগের দিনের ২ উইকেটে ৯৮ রান নিয়ে নেমে একশোতে যেতেই অধিনায়ক আজিঙ্কা রাহানে আউট হয়ে গিয়েছিলেন। চোটের কারণে নামতে পারছিলেন না রবীন্দ্র জাদেজা। প্রথমে চেতশ্বর পূজারার দৃঢ়তার সঙ্গে রিশভ পান্তের আগ্রাসন বদলে দেয় ভারতকে।

ওয়ানডে মেজাজে খেলা পান্ত আউট হন ১১৮ বলে ৯৭ করে। ২০৫ বলে ৭৭ রান করে থামেন পূজারা।

প্রায় দেড়শো রানের জুটির পর এই দুজন তড়িঘড়ি আউট হতেই অস্ট্রেলিয়ার দিকে পাল্লা হেলে গিয়েছিল। কিন্তু কে জানত আসল খেলা শুরু যে তখনই। বলের পর বল, ওভারের পর ওভার। অজি বোলারদের নানান রকমের চেষ্টা বিফলে যায় তাদের একাগ্রতায়।

১৬১ বলে বিহারির ২৩ আর অশ্বিন করেন ১২৮ বলে ৩৯। শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে অশ্বিনকে নিয়ে মূল কাজটা করেছেন তিনিই।

ম্যাচ বাঁচানো সেঞ্চুরি করা বিহারিকে নিয়ে তাই ভীষণ উচ্ছ্বাস রাহানের। ম্যাচ শেষে বললেন এই ২৩ রান সেঞ্চুরির চেয়েও দামি, ‘আজ সবাই স্পেশাল একটা ইনিংস দেখলাম। আমি মনে করি তার এই ইনিংস সেঞ্চুরির থেকেও দামি, আরও স্মরণীয়। চোট পেয়েও সে ওভাবে লড়ে গেছে।’

১২ টেস্টের ক্যারিয়ারে লোয়ার অর্ডারে ব্যাট করা বিহারির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আছে এক সেঞ্চুরি। তবে পরিস্থিতি, প্রেক্ষাপট সব বিচারে ২৩ রানের এই ইনিংসই তার নামডাক জানান দিচ্ছে বেশি।

প্রায় হারের কাছে থাকা ম্যাচকে বাঁচাতে পারা জেতার চেয়ে তাই কম মনে হচ্ছে না রাহানের, ‘ম্যাচ জেতার মতই দুর্দান্ত। দেশের বাইরে এমন ম্যাচ আলাদা ব্যাপার। জয়ের মতই।’

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

3h ago