আন্তর্জাতিক

ট্রাম্প-পেন্স: ক্যাপিটল ভবনে হামলার পর প্রথম দেখা

ক্যাপিটল ভবনে ট্রাম্প-সমর্থকদের সন্ত্রাসী হামলার পর গতকাল সোমবার প্রথমবারের মতো দেখা করেছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।
ছবি: এএফপি ফাইল ফটো

ক্যাপিটল ভবনে ট্রাম্প-সমর্থকদের সন্ত্রাসী হামলার পর গতকাল সোমবার প্রথমবারের মতো দেখা করেছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

প্রশাসনের দুই কর্মকর্তার বরাত দিয়ে আজ মঙ্গলবার সিএনএন জানিয়েছে, ক্যাপিটলে হামলার ঘটনার পর প্রথমবারের মতো গতকাল কথা বলেছেন তারা।

প্রশাসনের এক উর্ধ্বতন কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে জানিয়েছে, ট্রাম্প ও পেন্স ওভাল অফিসে বৈঠক করেছেন। তারা সামনের সপ্তাহ নিয়ে আলোচনা করেছেন। ‘প্রশাসনের কাজ ও সাফল্যের শেষ চার বছর’ নিয়েও তাদের কথা হয়েছে।

ওই কর্মকর্তা আরও বলেছেন, ‘প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট আবারও একমত হয়েছেন যে, যারা আইন ভঙ্গ করেছেন ও ক্যাপিটল ভবনে গত সপ্তাহে সহিংসতা চালিয়েছেন তারা সাড়ে সাত কোটি আমেরিকান সমর্থিত “আমেরিকা ফার্স্ট” আন্দোলনের প্রতিনিধিত্ব করেন না।’

তারা দুজনই মেয়াদের শেষ সময়ে দেশের পক্ষে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

সংবাদ প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত চার বছরেরও বেশি সময়ের বিশ্বস্ত সহযোগী মাইক পেন্সের সঙ্গে সম্প্রতি ট্রাম্পের খারাপ আচরণ পেন্সের সহযোগীদের মধ্যে ক্ষোভ তৈরি করেছে। ট্রাম্পের ঘনিষ্ঠদের অনেকেই, যারা পেন্সকে সবচেয়ে অনুগত হিসেবে দেখেন, তারাও পেন্সের সঙ্গে এমন আচরণকে ‘অন্যায্য’ বলে মনে করছেন।

কংগ্রেসে ইলেকটোরাল কলেজের ভোট নিয়ে অভিযোগ উপস্থাপনের জন্য ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উপর চাপ বাড়িয়েছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প।

সিনেট নির্বাচনের প্রচারণার সময় জর্জিয়ার সমাবেশে ভাইস প্রেসিডেন্টকে একজন ‘দুর্দান্ত মানুষ’ হিসেবে উল্লেখ করে ট্রাম্প বলেছিলেন, ‘আমি আশা করি, মাইক পেন্স আমাদের সঙ্গে আছেন। যদি তিনি এ বিষয়ে এগিয়ে না আসেন তবে আমি তাকে ততটা পছন্দ করব না।’

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলার সময় যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা ভাইস প্রেসিডেন্ট পেন্সকে পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে নিয়েছিল পুলিশ।

তিনি দিনটিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের ‘কালো দিন’ বলে মন্তব্য করেছেন।

সিএনএন জানিয়েছে, মাইক পেন্স প্রায়ই ট্রাম্পের প্রতি তার শ্রদ্ধার জন্য ঘনিষ্ঠদের উপহাসের পাত্র হয়েছেন। তবে, ক্ষমতায় থাকার শেষ দিনগুলোতে তাকে শান্তভাবে প্রতিবাদী অবস্থান নিতে দেখা গেছে।

গত সপ্তাহে ডেমোক্রেট সিনেটররা রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট পেন্সকে চিঠি পাঠিয়ে ট্রাম্পকে মেয়াদের আগেই প্রেসিডেন্ট পদ সরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

পেন্সের এক উপদেষ্টা গণমাধ্যমকে বলেছেন, ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে সরিয়ে দিতে ২৫তম সংশোধনী ব্যবহারের বিরোধিতা করেছেন তিনি।

তবে, এ নিয়ে পেন্স এখনও প্রকাশ্যে কিছু বলেননি।

পর্যবেক্ষকরা বলছেন, এমনও হতে পারে যে, তিনি ইচ্ছা করেই অভিশংসনের ধারণাটিকে পুরোপুরি বাতিল করেননি।

ভাইস প্রেসিডেন্টের ঘনিষ্ঠ একটি সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, অবশিষ্ট দিনগুলোতে পেন্স সহযোগী ও বিরোধীদের কাছে সরকারের কার্যকারিতা ও সাফল্যকেই তুলে ধরা চেষ্টা করবেন।

গতকাল ট্রাম্পের সঙ্গে বৈঠক প্রসঙ্গে পেন্সের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, শেষ মুহূর্তে সরকারের কার্যকারিতা ও সাফল্য তুলে ধরতে ট্রাম্পের সঙ্গে শীতল সম্পর্ক স্বাভাবিক করতে আগ্রহী পেন্স।

সিএনএন প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যেই বিদায়ী ভাইস প্রেসিডেন্ট পেন্সকে তার সহযোগীরা সংবর্ধনা জানিয়েছেন। হোয়াইট হাউসের ক্যাবিনেট কক্ষে যে চেয়ারটিতে পেন্স বসতেন সেটি আইসেনহাওয়ার এক্সিকিউটিভ অফিস বিল্ডিংয়ে নিয়ে আসা হয়েছে।

পেন্সকে শ্রদ্ধা জানাতে তার সহযোগীরা কাঁধে তুলেই চেয়ারটি নিয়ে গেছেন। সেসময় পেন্সকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানিয়েছিলেন তারা।

গত সপ্তাহে ট্রাম্পের ক্ষেত্রে এর বিপরীত চিত্র দেখা গেছে উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়েছে, ট্রাম্পের অনেক ঘনিষ্ঠ সহযোগীও এখন ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় বিব্রত। সহযোগীদের অনেকেই পদত্যাগ করেছেন, অনেকেই পদত্যাগের বিষয়টি বিবেচনা করছেন বলে জানা গেছে।

সাপ্তাহিক ছুটির দিনটি মূলত একা কাটিয়েছেন ট্রাম্প। তিনি ক্যাম্প ডেভিডে একটি পূর্ব-নির্ধারিত ভ্রমণ বাতিল করেছেন। তার নিকটতম সহযোগীদের আশা ছিল, ক্ষমতা হস্তান্তরের আগে এ সাপ্তাহিক ছুটিতে ভ্রমণ করলে তিনি হয়তো ভালো মেজাজে থাকবেন। সাপ্তাহিক ছুটিতে তিনি ডেপুটি চিফ অব স্টাফ ড্যান স্কাভিনোর সঙ্গে কথা বলেছেন।

আরও পড়ুন:

ক্যাপিটল হিলে গণতন্ত্রের অগ্নিপরীক্ষা: এ যুদ্ধের শেষ কোথায়?

জিমি কার্টার, ক্লিনটন, বুশ ও ওবামার নিন্দা

ট্রাম্পকে অপসারণের আহ্বান মার্কিন ব্যবসায়ীদের

হামলাকারীদের ফ্লাইটে নিষিদ্ধের দাবি মার্কিন এয়ারলাইন্স ইউনিয়নের

যুক্তরাষ্ট্রের ইতিহাসের ‘কালো দিন’

ট্রাম্পকে ব্লক করল ফেসবুক-টুইটার

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ইতিহাসে ‘নজিরবিহীন হামলা’: বাইডেন

ট্রাম্প সমর্থকদের হামলা: ফার্স্ট লেডির চিফ অব স্টাফের পদত্যাগ

ট্রাম্প-সমর্থকদের হামলা: পরিস্থিতি নিয়ন্ত্রণে, সিনেট অধিবেশন আবার শুরু

নিহত ৪: ওয়াশিংটনের কংগ্রেস ভবনে ট্রাম্প-সমর্থকদের হামলা

ছবিতে কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প-সমর্থকদের হামলা

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

2h ago