ব্রিসবেনে বুমরাহকেও পাচ্ছে না ভারত!

বিসিসিআইয়ের ঘনিষ্ঠ সূত্রের বরাতে ব্রিসবেনে সবশেষ টেস্টে তার না খেলার খবর জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।
bumrah ruled out
ছবি: টুইটার

রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারির অস্ট্রেলিয়া সফর শেষ হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে আগেই। এবারে তালিকায় যোগ হয়েছে জসপ্রিত বুমরাহর নাম। সিডনিতে তৃতীয় টেস্ট চলাকালে তলপেটে চোট পান ভারতের এই পেসার। দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ঘনিষ্ঠ সূত্রের বরাতে ব্রিসবেনে সবশেষ টেস্টে তার না খেলার খবর জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

দুদলের চার টেস্টের সিরিজ চলাকালীন এক ঝাঁক ভারতীয় ক্রিকেটার চোটগ্রস্ত হয়েছেন। ক্রমেই দীর্ঘ হচ্ছে ছিটকে যাওয়া খেলোয়াড়দের তালিকা। প্রথম টেস্টের পর বাদ পড়েন পেসার মোহাম্মদ শামি। দ্বিতীয় টেস্টের পর কাটা পড়ে আরেক গতি তারকা উমেশ যাদবের নাম। অনুশীলনে কব্জিতে ব্যথা পাওয়ায় উইকেটরক্ষক-ব্যাটসম্যান লোকেশ রাহুলের একই দশা হয় কোনো ম্যাচ না খেলেই। তাদের মতো জাদেজা, বিহারি আর বুমরাহও চোট পাওয়ায় সফরকারীদের দুশ্চিন্তা বাড়ছে বৈ কমছে না।

বাম হাতের তর্জনীর হাড় সরে যাওয়ায় সিডনিতে প্রথম ইনিংসে ব্যাটিংয়ের পর আর পাওয়া যায়নি বাঁহাতি স্পিন-অলরাউন্ডার জাদেজাকে। হ্যামস্ট্রিংয়ের চোট সয়ে দ্বিতীয় ইনিংসে অসাধারণ ব্যাটিং করে দলকে অবিস্মরণীয় ড্র পাইয়ে দিলেও বিহারির পায়ের স্ক্যানে ভালো খবর আসেনি। ধারণা করা হচ্ছে, এই ডানহাতি ব্যাটসম্যানের ফিরতে লাগতে পারে লম্বা সময়। আর বুমরাহ পুরো ম্যাচ খেললেও পরে স্ক্যান করে দেখা গেছে, তার চোট বেশ গুরুতর। সামনে ইংল্যান্ডের বিপক্ষে চার টেস্টের সিরিজ থাকায় কোনো ঝুঁকি নিতেও রাজী নয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

মঙ্গলবার ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআইকে বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, ‘সিডনিতে ফিল্ডিং করার সময় তলপেটে চোট পেয়েছেন জসপ্রিত বুমরাহ। ব্রিসবেন টেস্টে তিনি (একাদশের) বাইরে থাকবেন। তবে ইংল্যান্ডের বিপক্ষে তাকে পাওয়ার প্রত্যাশা রয়েছে।’

ছিটকে যাওয়াদের পাশাপাশি চোটে ভোগাদের তালিকাও ভারতকে দিচ্ছে অস্বস্তি। সিডনি টেস্ট ড্রয়ের অন্যতম নায়ক অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের পিঠের ব্যথা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। আর যে মায়াঙ্ক আগারওয়ালকে বিহারির বিকল্প হিসেবে ভাবা হচ্ছে, তিনিও হাতে চোট পেয়েছেন। ফলে আগামী শুক্রবার শুরু হতে যাওয়া ব্রিসবেন টেস্টের একাদশ সাজানো নিয়েই বেকায়দায় পড়ে গেছে ভারতীয়রা।

দলটির স্কোয়াডে ব্যাটসম্যানদের মধ্যে আছেন পৃথ্বী শ ও ঋদ্ধিমান সাহা। তবে চিন্তার বিষয় হলো, দুজনের কেউই ফর্মে নেই। আর ছন্দে থাকা জাদেজার শূন্যতা পূরণ করা তাদের পক্ষে প্রায় অসম্ভবের কাতারে। তাছাড়া, বুমরাহ না খেললে ব্রিসবেনে অভিষেক হতে পারে থাঙ্গারাসু নটরাজনের। ফলে দুই টেস্ট খেলা মোহাম্মদ সিরাজ ও এক টেস্ট খেলা নবদ্বীপ সাইনিকে দিতে হবে পেস আক্রমণের নেতৃত্ব।

আজিঙ্কা রাহানের দলের স্কোয়াডে থাকা বাকি পেসার হলেন শার্দুল ঠাকুর। তিনি ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট খেলেছিলেন। কিন্তু চোটের কারণে মাত্র দশ বল করেই থামতে হয় তাকে। পরে প্রায় সাত সপ্তাহের দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যান তিনি।

Comments

The Daily Star  | English

Trial of murder case drags on

Even 11 years after the Rana Plaza collapse in Savar, the trial of two cases filed over the incident did not reach any verdict, causing frustration among the victims.

10h ago