মেসিবিহীন বার্সেলোনাকে ফাইনালে তুললেন টের স্টেগেন

নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত সময়ের পর টাইব্রেকারেও জ্বলে উঠলেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন।
ter stegen
ছবি: বার্সেলোনা ওয়েবসাইট

নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত সময়ের পর টাইব্রেকারেও জ্বলে উঠলেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দিলেন রিয়াল সোসিয়দাদের প্রথম দুটি স্পট-কিক। তার বীরত্বে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠল লিওনেল মেসিবিহীন বার্সেলোনা।

বুধবার রাতে কর্দোবায় টাইব্রেকারে গড়ানো প্রতিযোগিতার প্রথম সেমিফাইনালে সোসিয়েদাদকে ৩-২ গোলে হারায় রোনাল্ড কোমানের শিষ্যরা। এর আগে নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ ব্যবধানে। প্রথমার্ধের ৩৯তম মিনিটে ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের গোলে এগিয়ে যায় কাতালানরা। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে মিকেল ওইয়ারজাবালের সফল পেনাল্টিতে সমতায় ফেরে সোসিয়েদাদ। এরপর অতিরিক্ত সময়ে কোনো দলই খুঁজে পায়নি জালের ঠিকানা।

টাইব্রেকারে শুরুতেই জন বাউতিস্তা ও ওইয়ারজাবালের শট যথাক্রমে বামদিকে ও ডানদিকে ঝাঁপিয়ে রুখে দেন টের স্টেগেন। উইলিয়ান জোসের নেওয়া তৃতীয় শটটি বাধা পায় পোস্টে। এরপর মিকেল মেরিনো ও আদনান ইয়ানুজাই লক্ষ্যভেদ করলেও বিদায় নেওয়া থেকে রক্ষা পায়নি সোসিয়েদাদ।

ter stegen
ছবি: বার্সেলোনা ওয়েবসাইট

পেনাল্টি শ্যুটআউটে অবশ্য বার্সাও পায়নি কাঙ্ক্ষিত সূচনা। ডি ইয়ং প্রথম শট মারেন পোস্টে। পরের দুটিতে নিশানা ভেদ করে দলকে এগিয়ে রাখেন ওসমান দেম্বেলে ও মিরালেম পিয়ানিচ। কিন্তু চতুর্থ শটটি পোস্টের অনেক ওপর দিয়ে বাইরে মেরে হতাশ করেন আঁতোয়ান গ্রিজমান। পরে রিকি পুজ শেষ শটটিতে কোনো ভুল না করলে উল্লাসে মাতে বার্সা।

হালকা চোটের কারণে খেলতে না পারা মেসির অভাব ম্যাচ জুড়ে ফুটে উঠেছিল বার্সার আক্রমণভাগে। গুছিয়ে নিতে অনেকটা সময় লেগে যায় তাদের। বিপরীতে, সোসিয়েদাদ শুরু থেকেই ছিল ছন্দে। বল দখলে পিছিয়ে থাকলেও গোলমুখে ভীতি ছড়ানোতে এগিয়ে ছিল তারা।

নির্ধারিত সময়ে ছয়টি সেভ করেন জার্মান শট স্টপার টের স্টেগেন। প্রথম পরীক্ষা তাকে দিতে হয় ম্যাচের ১৭তম মিনিটে। আলেক্সান্দার ইসাকের চিপ গোলপোস্ট ছেড়ে বেরিয়ে এসে ফিরিয়ে দেন তিনি। তবে তাকে সর্বোচ্চ দৃঢ়তার পরিচয় দিতে হয় অতিরিক্ত সময়ে। চতুর্থ মিনিটে ইয়োসেবা জালুদার দূরপাল্লার শট যাচ্ছিল জালের দিকেই। কিন্তু গ্লাভসের ছোঁয়ায় তা কর্নারের বিনিময়ে রক্ষা করেন তিনি।

barcelona final
ছবি: বার্সেলোনা ওয়েবসাইট

ম্যাচের ১১৮তম মিনিটে ফের বার্সার ত্রাতার ভূমিকায় আবির্ভূত হন টের স্টেগেন। ইয়ানুজাইয়ের ফ্রি-কিকে জয়সূচক গোল প্রায় পেয়েই গিয়েছিল সোসিয়েদাদ। কিন্তু বল বার্সা গোলরক্ষকের হাত ছুঁয়ে বাধা পায় পোস্টে। ফলে দুদলকে আলাদা করতে যেতে হয় টাইব্রেকারে। সেখানে নায়ক বনে যান টের স্টেগেন।

বার্সেলোনা যে কেবল প্রতিপক্ষের আক্রমণ সামাল দিয়েছে, তা নয়। নির্ধারিত সময়ে মার্টিন ব্র্যাথওয়েট, গ্রিজমান, দেম্বেলে ও ক্লেঁমো লংলেরা বল জালে পাঠানোর সুযোগ পেয়েছিলেন। অতিরিক্ত সময়েও সুযোগ হাতছাড়া করেন দুই ফরাসি তারকা দেম্বেলে ও গ্রিজমান।

আগামী রবিবার অনুষ্ঠিত হবে স্প্যানিশ সুপার কাপের ফাইনাল। শিরোপা নির্ধারণী মঞ্চে রিয়াল মাদ্রিদ কিংবা অ্যাথলেতিক বিলবাওয়ের মুখোমুখি হবে বার্সেলোনা। এই দুটি দল বৃহস্পতিবার পরস্পরকে মোকাবিলা করবে। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago