খেলা

ফাইনালে বার্সেলোনার প্রতিপক্ষ রিয়াল নয়, বিলবাও

রিয়াল মাদ্রিদকে বিদায় করে শিরোপা নির্ধারণী ম্যাচে বার্সেলোনার প্রতিপক্ষ হিসেবে জায়গা করে নিল বিলবাও।
real bilbao
ছবি: টুইটার

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে ‘এল ক্লাসিকো’র ধ্রুপদী লড়াই উপভোগ করার সম্ভাবনা ছিল। কিন্তু ভক্ত-সমর্থকদের প্রত্যাশায় জল ঢেলে দিলো অ্যাথলেতিক বিলবাও! রিয়াল মাদ্রিদকে বিদায় করে শিরোপা নির্ধারণী ম্যাচে বার্সেলোনার প্রতিপক্ষ হিসেবে জায়গা করে নিল তারা।

বৃহস্পতিবার রাতে মালাগায় আসরের দ্বিতীয় সেমিফাইনালে ২-১ গোলে জিতেছে বিলবাও। দলের পক্ষে জোড়া গোল করেন রাউল গার্সিয়া। আগের রাতে প্রথম সেমিতে রোমাঞ্চকর লড়াইয়ের পর টাইব্রেকারে রিয়াল সোসিয়েদাদকে হারায় বার্সা। এই দুটি দল আগামী রবিবার মুখোমুখি হবে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে।

গোটা ম্যাচে বল দখলে প্রাধান্য দেখালেও রিয়ালের আক্রমণভাগ ছিল নির্বিষ। যদিও শেষদিকে তারকাখচিত দলটি ধার বাড়ায়। করিম বেনজেমা একটি গোল শোধও করে দেন। কিন্তু অ্যাথলেতিক রক্ষণ জমাট রেখে রিয়ালকে লড়াইয়ে ফিরতে দেয়নি। শেষ বাঁশি বাজতেই তারা ফেটে পড়ে উল্লাসে।

raul garcia
ছবি: টুইটার

ম্যাচে রিয়াল নেয় ২১ শট। যার মধ্যে লক্ষ্যে ছিল ছয়টি। অন্যদিকে, বিলবাওয়ের আট শটের চারটি ছিল লক্ষ্যে। তারা বিরতির আগেই পেয়ে যায় গোল দুটি। ১৮তম মিনিটে দানি গার্সিয়া রক্ষণচেরা পাস যেন বিহ্বল করে দেয় রিয়ালের খেলোয়াড়দের। সেই সুযোগে ডান পায়ের কোণাকুণি শটে লক্ষ্যভেদ করেন গার্সিয়া।

৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন গার্সিয়া। সফল স্পট-কিকে প্রতিপক্ষ গোলরক্ষক থিবো কোর্তোয়াকে পরাস্ত করেন তিনি। ইনিগো মার্তিনেজকে ডি-বক্সের ভেতরে লুকাস ভাজকেজ পেছন থেকে টেনে ফেলে দেওয়ায় পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।

benzema bilbao
ছবি: টুইটার

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে জিনেদিন জিদানের শিষ্যরা। কিন্তু ভাগ্যও এদিন ছিল না তাদের তাদের পক্ষে। ৬২তম মিনিটে এডেন হ্যাজার্ডের পাসে মার্কো আসেনসিওর শট বাধা পায় পোস্টে। সাত মিনিট পর তার বাঁ পায়ের দূরপাল্লার শট ফিরে আসে ক্রসবারে লেগে।

৭৩তম মিনিটে কাসেমিরোর হেড বিলবাওয়ের এক ডিফেন্ডারের গায়ে লাগার পর ফাঁকায় বল পেয়ে যান বেনজেমা। অনায়াসে নিশানা ভেদ করেন তিনি। শুরুতে লাইন্সম্যান অফসাইডের পতাকা তুললেও পরে ভিএআরের সাহায্য নিয়ে গোলের বাঁশি বাজান রেফারি।

Comments

The Daily Star  | English

Independents all-time high

The number of independent aspirants submitting nomination papers for the upcoming national polls is at an all time high.

5h ago