খেলা
স্প্যানিশ সুপার কাপ

সেমি থেকে বাদ পড়াকে ব্যর্থতা মানতে রাজী নন জিদান

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল থেকে ছিটকে গেছে রিয়াল মাদ্রিদ। তাদেরকে বিদায় করে ফাইনালে বার্সেলোনার সঙ্গী হয়েছে অ্যাথলেতিক বিলবাও।
zidane semi
ছবি: টুইটার

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল থেকে ছিটকে গেছে রিয়াল মাদ্রিদ। তাদেরকে বিদায় করে ফাইনালে বার্সেলোনার সঙ্গী হয়েছে অ্যাথলেতিক বিলবাও। তবে শিরোপা নির্ধারণী মঞ্চে জায়গা করে নিতে না পারাকে ব্যর্থতা মনে করতে নারাজ রিয়াল কোচ জিনেদিন জিদান।

বৃহস্পতিবার রাতে মালাগায় আসরের দ্বিতীয় সেমিতে ২-১ গোলে জিতেছে বিলবাও। ম্যাচের ১৮ ও ৩৮তম মিনিটে তাদের পক্ষে জোড়া গোল করেন রাউল গার্সিয়া। ৭৩তম মিনিটে করিম বেনজেমা গোল শোধ করলেও হার এড়াতে পারেনি লস ব্লাঙ্কোসরা। রিয়ালের বিপক্ষে সবশেষ ২৩ ম্যাচে এটি অ্যাথলেতিকের মাত্র দ্বিতীয় জয়।

গোটা ম্যাচে দুই-তৃতীয়াংশেরও বেশি সময়ে বল ছিল রিয়ালের পায়ে। তারা মোট ২১ শট নেয়, যার মধ্যে লক্ষ্যে ছিল ছয়টি। কিন্তু দলটির আক্রমণভাগের তারকারা ছিলেন না চেনা ছন্দে। শেষদিকে আক্রমণের ধার বাড়ালেও তা যথেষ্ট হয়নি স্পেনের সফলতম দলটির জন্য।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জিদান বলেন, ‘প্রথমার্ধ আমাদের জন্য কঠিন ছিল। আমরা খেলায় ভালোভাবে ঢুকতে পারিনি, তার আগেই তারা দুটি গোল করেছে। তারা দুটি সুযোগ পেয়েছে এবং দুটিতেই গোল করেছে। আপনি যখন দুই গোলে পিছিয়ে থাকেন, তখন সবসময়ই এটা (ঘুরে দাঁড়ানো) কঠিন।’

‘তারপর আমরা একটি ভালো দ্বিতীয়ার্ধ কাটিয়েছি। আমরা সুযোগ তৈরি করেছি, বেশ কয়েকটি, আর একটি গোলও হয়েছে। কিন্তু দ্বিতীয় গোলটি আমরা করতে পারিনি।’

real bilbao
ছবি: টুইটার

এদিন ভাগ্যও সঙ্গ দেয়নি রিয়ালকে। ৬২তম মিনিটে এডেন হ্যাজার্ডের পাসে মার্কো আসেনসিওর শট বাধা পায় পোস্টে। সাত মিনিট পর তার বাঁ পায়ের দূরপাল্লার শট ফিরে আসে ক্রসবারে লেগে। যোগ করা সময়ে তাদের পেনাল্টির আবেদনও প্রত্যাখ্যাত হয় ভিএআরে।

তাই ফাইনালে উঠতে না পারলেও নিজেদের ব্যর্থ মানছেন না জিদান, ‘এটা (ফাইনালে উঠতে না পারা) কোনো ব্যর্থতা নয়। ব্যর্থতা হলো চেষ্টা না করা, মাঠে সবকিছু নিংড়ে না দেওয়া। জীবনে এমনটা হয়। আপনি সবসময় জিততে পারবেন না। আমরা সবসময় জেতার চেষ্টা করি ঠিকই, কিন্তু জিততে পারি না।’

মাঝে টানা ছয়টি জয়ের পর কিছুটা খেই হারিয়েছে রিয়াল। শেষ চার ম্যাচে তাদের জয় মোটে একটিতে। আগামী বুধবার রাতে কোপা দেল রের ম্যাচে আলকোয়ানোর মুখোমুখি হওয়ার আগে জিদান তাগিদ দিলেন দ্রুত ঘুরে দাঁড়ানোর।

তিনি জানান, ‘আমাদের দুর্দান্ত একটা সময় কাটছিল। এখন আমরা আবার দুটি ড্র করেছি এবং একটি হেরেছি (সবশেষ চারটি ম্যাচে)। এই গতিপথ দ্রুত পরিবর্তন করার জন্য আমাদের কাজ চালিয়ে যেতে হবে।… আমরা যা করতে পারি তা হলো, পরিশ্রম করা ও দল হিসেবে সামনে এগিয়ে যাওয়া।’

গত বুধবার রাতে প্রথম সেমিতে রোমাঞ্চকর লড়াইয়ের পর টাইব্রেকারে রিয়াল সোসিয়েদাদকে হারায় বার্সা। তারা আগামী রবিবার সেভিয়াতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মুখোমুখি হবে বিলবাওয়ের।

Comments

The Daily Star  | English

Hasina mourns death of Iran President Ebrahim Raisi

Hasina conveyed her condolence in a letter to interim president of Islamic Republic of Iran Mohammad Mokhber

52m ago