কৃষক বিদ্রোহ: সমাধান ছাড়াই শেষ হলো নবম বৈঠক

ভারতে বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের নবম দফা বৈঠক শেষ হয়েছে। পরবর্তী দফার বৈঠক আগামী ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বিষয়টি জানিয়েছে।
বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের বিদ্রোহ। রয়টার্স ফাইল ছবি

ভারতে বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের নবম দফা বৈঠক শেষ হয়েছে। পরবর্তী দফার বৈঠক আগামী ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বিষয়টি জানিয়েছে।

প্রায় দুই মাস ধরে হাজার হাজার কৃষক দিল্লির বিভিন্ন সীমান্তে কৃষি আইন পুরোপুরি বাতিল এবং ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) ফসল ক্রয়ের আইনি নিশ্চয়তার দাবি করে আসছে। কৃষকরা এখনো তাদের দাবিতে অনড় এবং সরকারও নিজেদের অবস্থান থেকে সরেনি। তাই, কোনো সমাধান ছাড়াই নবম দফা আলোচনা শেষ হয়েছে।

আজ শুক্রবার দিল্লির বিজ্ঞান ভবনে সরকারি কর্মকর্তা ও কৃষকদের মধ্যে নবম দফা আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্র ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে টেলিভিশনকে জানায়, বৈঠকে কৃষক ইউনিয়নগুলো কৃষি আইন বাতিলের চাপ অব্যাহত রাখে। তারা হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের সমাবেশের আগে ও ঘটনার পরে কর্ণালে কৃষকদের বিরুদ্ধে পুলিশি তদন্ত ও মামলার বিরুদ্ধে লিখিত ক্ষোভ জানিয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বৈঠকে কৃষকদের বলেন, সরকার তাদের বেশিরভাগ দাবি মেনে নিলেও কৃষকরা আন্দোলন অব্যাহত রেখেছেন। তারা কৃষি আইন নিয়ে দু’পক্ষের অচলাবস্থা নিরসনে এগিয়ে আসছেন না।

নরেন্দ্র সিং তোমার বলেন, ‘আমি এটা বলতে চাইনি, কিন্তু কৃষকরা প্রচার মাধ্যমকে বলছে আমরা কৃষি আইনের বিরুদ্ধে অনড়। অথচ, আমরা তাদের বেশিরভাগ দাবি মেনে নিয়েছি। কিন্তু, কৃষকরা তাদের অবস্থানে অটল। তারা সামনের দিকে এগোতে কোনো উদ্যোগ নিচ্ছেন না।’

বৈঠক শেষে মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে তোমার জানান, আলোচনা অসমাপ্ত কিন্তু সৌহার্দ্যপূর্ণ হয়েছে।

‘আমরা আশা করি আলোচনা অব্যাহত থাকবে। সরকার প্রস্তাব দিয়েছে, কৃষকরা চাইলে নিজেদের মধ্যে একটি অনানুষ্ঠানিক দল গঠন করতে পারে এবং তারা যা চায় তার একটি প্রস্তাব জমা দিতে পারে,’ বলেন তোমার।

Comments

The Daily Star  | English
developed countries climate change commitments

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago