খেলা

অবসর নিয়ে পুরোদস্তুর কোচ রুনি

আড়াই বছরের চুক্তিতে ইংল্যান্ডের দ্বিতীয় বিভাগের দল ডার্বি কাউন্টির দায়িত্ব নিলেন তিনি।
rooney
ছবি: টুইটার

পাকাপাকিভাবে ডার্বি কাউন্টির কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর খেলোয়াড়ি জীবনের ইতি টানলেন ওয়েইন রুনি। আড়াই বছরের চুক্তিতে ইংল্যান্ডের দ্বিতীয় বিভাগের দলটির দায়িত্ব নিলেন তিনি। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই তারকা জানালেন, তিনি ভীষণ সম্মানিত বোধ করছেন।

শুক্রবার এক বিবৃতিতে রুনিকে স্থায়ী কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে চ্যাম্পিয়নশিপের ক্লাবটির পক্ষ থেকে। একই দিনে ইংল্যান্ড জাতীয় দলের সাবেক এই স্ট্রাইকার পেশাদার ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা দিয়েছেন।

নিজের বিবৃতিতে রুনি জানান, ‘ব্রায়ান ক্লফ, জিম স্মিথ, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও ফিলিপ কোকুর মতো লোকদের অনুসরণ করার সুযোগ পাওয়াটা ভীষণ সম্মানের এবং আমি ক্লাব সংশ্লিষ্ট সকল ব্যক্তি ও ভক্তকে এ ব্যাপারে নিশ্চিত করতে চাই। গত ১২ মাসে এই ঐতিহ্যবাহী ক্লাবে যে সম্ভাবনার কুঁড়ি আমি দেখেছি, তাকে সাফল্যে রূপান্তরিত করার জন্য আমি ও আমার স্টাফরা চেষ্টার বিন্দুমাত্র ত্রুটি করব না।’

গত বছরের জানুয়ারিতে খেলোয়াড়-কোচ হিসেবে ডার্বিতে যোগ দেন রুনি। শুরুতেই তাকে বুঝিয়ে দেওয়া হয় অধিনায়কের দায়িত্ব। দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৫ ম্যাচ খেলে ৭ গোল করেন তিনি। গত ১৪ নভেম্বর ডার্বির প্রধান কোচ ফিলিপ কোকু বরখাস্ত হওয়ার পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করে আসছিলেন রুনি। তার অধীনে নয় ম্যাচের তিনটিতে জিতেছে ডার্বি, হেরেছে দুটি আর ড্র করেছে বাকি চারটি।

শৈশবের ক্লাব এভারটনের জার্সিতে মাত্র ১৬ বছর বয়সে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন রুনি। ২০০২ সালের অগাস্টে অভিষেক হয়েছিল তার। ১৭তম জন্মদিন উদযাপনের আগেই আর্সেনালের বিপক্ষে অসাধারণ একটি দূরপাল্লার লক্ষ্যভেদে প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতাও বনে গিয়েছিলেন তিনি।

২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের পর ২৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ইউনাইটেডে নাম লেখান রুনি। যা সেসময় ছিল কোনো টিনএজারের জন্য সর্বোচ্চ ট্রান্সফার ফি। রেড ডেভিলসদের হয়ে খেলোয়াড়ি জীবনের সেরা সময়টা কাটান তিনি। ওল্ড ট্র্যাফোর্ডে ১৩ বছরে জেতেন পাঁচটি প্রিমিয়ার লিগ, একটি করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপ এবং তিনটি লিগ কাপ।

২০১৭ সালে তিনি ফের এভারটনের সঙ্গে চুক্তিবদ্ধ হন। সেখানে এক মৌসুম খেলে পাড়ি জমান যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ডিসি ইউনাইটেডে। দলটির সঙ্গে চুক্তির মেয়াদ দুই বছর বাকি থাকতেই জন্মভূমি ইংল্যান্ডে তিনি ফিরে আসেন ডার্বির হয়ে খেলতে।

২৫৩ গোল নিয়ে ইউনাইটেডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রুনি। ইংল্যান্ডের পক্ষে রেকর্ড ৫৩ গোল তারই নামের পাশে লেখা। দুই জায়গাতেই ৩৫ বছর বয়সী সাবেক তারকা ভাঙেন স্যার ববি চার্লটনের রেকর্ড। জাতীয় দলের জার্সিতে ১২০ ম্যাচের শেষটি তিনি খেলেন ২০১৮ সালে। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও তিনি (২০৮)।

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

59m ago