রোহিতের ‘দায়িত্বজ্ঞানহীন’ শট নিয়ে গাভাস্কারের ক্ষোভ

ক্রিজ ছেড়ে বেরিয়ে উচ্চাভিলাষী শটে হারিয়েছেন জীবন। অথচ এর আগ পর্যন্ত দারুণ স্বচ্ছন্দে ব্যাট করছিলেন তিনি।
rohit sharma out
ছবি: এএফপি

উইকেটটা অস্ট্রেলিয়াকে উপহারই দিয়ে এসেছেন রোহিত শর্মা। ক্রিজ ছেড়ে বেরিয়ে উচ্চাভিলাষী শটে হারিয়েছেন জীবন। অথচ এর আগ পর্যন্ত দারুণ স্বচ্ছন্দে ব্যাট করছিলেন তিনি। তার এমন শট নির্বাচনকে ‘দায়িত্বজ্ঞানহীন’ মনে হয়েছে সুনীল গাভাস্কারের কাছে। ভারতের সাবেক তারকা তাই ঝেড়েছেন ক্ষোভ।

শনিবার ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিনের খেলা বৃষ্টির কারণে দ্বিতীয় সেশনের পর আর গড়ায়নি মাঠে। ৬ চারে ৭৪ বলে ৪৪ রান করে রোহিত আউট হওয়ার পর মাত্র ছয় ওভার বোলিং করতে পারে অজিরা। বৃষ্টির তোড়ে ভেসে যায় তৃতীয় সেশনের পুরোটা।

সুনীল গাভাস্কার
ছবি: এএফপি

ভারতের ইনিংসের ১৯তম ওভারের পঞ্চম বলটি ছিল নির্বিষ। শততম টেস্ট খেলতে নামা লায়ন অনেকটা ঝুলিয়েই করেছিলেন ডেলিভারি। উদ্দেশ্য ছিল রোহিতকে আগ্রাসী শট খেলতে প্রলুব্ধ করা। মনঃসংযোগে সামান্য ত্রুটি কিংবা যে কারণেই হোক- ফাঁদে পা দেন ভারতীয় ওপেনার। উড়িয়ে মারতে গিয়ে তিনি তালুবন্দি হন মিচেল স্টার্কের। লং-অন থেকে ডানদিকে বেশ খানিকটা দৌড়ে ক্যাচ হাতে জমান দীর্ঘদেহী অজি পেসার।

ম্যাচের ধারাভাষ্য দিতে থাকা গাভাস্কার রোহিতের আউটের ধরন নিয়ে তোলেন প্রশ্ন, ‘কেন? কেন? কেন? এটি একটি অবিশ্বাস্য শট! এটি দায়িত্বজ্ঞানহীন একটি শট। (৩০ গজের বাইরে) লং-অনে একজন ফিল্ডার রয়েছে, একজন রয়েছে স্কয়ার লেগে। কয়েক বল আগেই তুমি বাউন্ডারি মেরেছে। তাহলে শটটি কেন খেললে? তুমি সিনিয়র একজন খেলোয়াড়। কোনো অজুহাত নেই। এই শটের জন্য কোনো অজুহাত থাকতে পারে না।’

lyon starc
ছবি: টুইটার

রাগ সামলাতে না পেরে কিংবদন্তি ব্যাটসম্যান যোগ করেন, ‘অপ্রয়োজনীয় একটি উইকেট। অপ্রয়োজনীয়ভাবে উইকেট উপহার দেওয়া হলো। একেবারেই অপ্রয়োজনীয়।’

দিনশেষে ভারতের জন্য অস্বস্তির কাঁটা হয়ে থাকল রোহিতের ওইভাবে উইকেট ছুঁড়ে আসাটা। স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩৬৯ রানে অলআউট করার পর ব্যাটিংয়ে নেমে তারা তুলেছে ২ উইকেটে ৬২ রান। হাতে ৮ উইকেট নিয়ে সফরকারীরা পিছিয়ে ৩০৭ রানে। ক্রিজে আছেন চেতেশ্বর পূজারা ৮ ও অধিনায়ক আজিঙ্কা রাহানে ২ রানে। তাদের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটির সংগ্রহ ৩৭ বলে ২ রান।

Comments