করোনাভাইরাস

মৃত্যু ২০ লাখ ২১ হাজারের বেশি, আক্রান্ত ৯ কোটি ৪৪ লাখ

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২০ লাখ ২১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৪৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ১৯ লাখের বেশি মানুষ।
India corona
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২০ লাখ ২১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৪৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ১৯ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৪৪ লাখ ৭৫ হাজার ১০ জন এবং মারা গেছেন ২০ লাখ ২১ হাজার ৮৭১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ১৯ লাখ ৮৮ হাজার ৩৬৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ৩১৫ জন এবং মারা গেছেন তিন লাখ ৯৫ হাজার ৬৯১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৪ লাখ ৫৫ হাজার ৫৯ জন, মারা গেছেন দুই লাখ নয় হাজার ২৯৬ জন এবং সুস্থ হয়েছেন ৭৪ লাখ ৮৫ হাজার ৮২৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৫৭ হাজার ৯৮৫ জন, মারা গেছেন এক লাখ ৫২ হাজার ২৭৪ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ৯৬ হাজার ৮৮৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৪০ হাজার ২৪১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৩০ হাজার ২৫৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ১২ হাজার ৪০৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৪৪৬ জন, মারা গেছেন চার হাজার ৭৯৬ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ২৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৭ হাজার ৬৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৮৮৩ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭১ হাজার ৭৫৬ জন।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

3h ago