স্বাধীনতার ৫০: বিশেষ জার্সি পরে নামবে বাংলাদেশ

ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানালেন যেমন হতে যাচ্ছে নতুন জার্সি
Bangladesh new jersey
ছবি: বিসিবি

স্বাধীনতার ৫০ বছর ও মুজিববর্ষের  ছাপ ক্রিকেটারদের জার্সিতেও রাখতে যাচ্ছে বিসিবি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাই একদম নতুন নকশার জার্সি পরে খেলতে নামবে বাংলাদেশ দল।

চলতি বছরের ২৬ মার্চ ৫০ বছর পূর্ণ হবে বাংলাদেশের। গেল বছর থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন করা হচ্ছে। ‘মুজিববর্ষের’ ব্যাপ্তি নিয়ে আসা হয়েছে এই বছর পর্যন্ত।

এই দুই উপলক্ষকে ঘিরে বিসিবির বড় আয়োজনই ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা আলোর মুখ দেখেনি। এবার তাই জার্সিতে তার কিছুটা পূরণ করতে চায় তারা।

ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানালেন যেমন হতে যাচ্ছে নতুন জার্সি,  ‘পুরো দেশবাসীর মত আমাদের ক্রিকেট বোর্ড এবং খেলোয়াড়রা এই উপলক্ষে সম্পৃক্ত হতে যাচ্ছি। এটা আমাদের জন্য একটি বিশেষ উপলক্ষ। যেহেতু আমাদের স্বাধীনতার ৫০ বছর। সেটা উদযাপন করার জন্য আমরা জার্সির কথাটা মাথায় রেখেছি।’

‘জার্সিটা কিন্তু আমরা আমরাদের জাতীয় পতাকার মত করেছি, সবুজ এবং লাল দিয়ে করা। এখানে অন্য কোন রং নেই। আমাদের পতাকায় লাল সূর্যটা যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি। তুলে ধরেছি আমাদের মুক্তিযুদ্ধের পর আমাদের মুক্তিযোদ্ধা ভাইয়েরা যেভাবে উল্লাস করেছে, যেভাবে স্বাধীনতার উদযাপন করেছে সেটা এবং তার সঙ্গে আমাদের যে স্মৃতিসৌধ আছে ওটাও আমরা ওখানে তুলে ধরেছি। আশা করছি আপনাদের সবারই এটা ভাল লাগবে।’

এছাড়া স্মারক কয়েনের চিন্তায় তাদের আছে বলে জানান আকরাম,‘আমাদের অনেক কিছু করার ইচ্ছে ছিল কিন্তু কোভিডের জন্য আমরা পারছি না। এটা আমাদের জন্য দুঃখজনক ব্যাপার। তারপরেও আমরা চেষ্টা করছি আরো কিছু করার। কয়েনেরে ক্ষেত্রেও চেষ্টা করছি সেটা করার। দেখি আমরা ফাইনাল করব। যেহেতু আমাদের হাতে সময় আছে।’

২০ জানুয়ারি মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামবে বাংলাদেশ। ২২ জানুয়ারি একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচ। ২৫ জানুয়ারি চট্টগ্রামে হবে তৃতীয় ওয়ানডে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

5h ago