নারায়ণগঞ্জে বিস্ফোরণ: মসজিদ কমিটির ২২ সদস্যের জামিন

নারায়ণগঞ্জের বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দেওয়া অভিযোগপত্রে উল্লেখিত আসামি মসজিদ কমিটির ২২ সদস্যের জামিন মঞ্জুর করেছেন আদালত।
স্টার ফাইল ছবি

নারায়ণগঞ্জের বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দেওয়া অভিযোগপত্রে উল্লেখিত আসামি মসজিদ কমিটির ২২ সদস্যের জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ রোববার বিকেলে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিল্টন হোসেন এ আদেশ দেন।

এর আগে সকালে ২২ জন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।

আসামি পক্ষের আইনজীবী মো. সোলেমান মিয়া দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিল্টন হোসেনের আদালতে আত্মসমর্পণ করে ২২ জন জামিন আবেদন করেন। পরে আদালত তাদের এক হাজার টাকা বন্ডে আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত জামিন মঞ্জুর করেন। ওইদিন সিআইডির দেওয়ার অভিযোগপত্রের শুনানি হবে। একইসঙ্গে সব আসামির স্থায়ী জামিন আবেদন করা হবে।’

আসামিদের বরাত দিয়ে তিনি বলেন, ‘মসজিদ কমিটিতে থাকলেও মূলত মসজিদ পরিচালনা করতেন সভাপতি ও সেক্রেটারি। তারাই মসজিদের সংস্কার, উন্নয়ন, ইমামসহ সকলের বেতন ও বিল পরিশোধ করতেন। অন্য সদস্যরা ছিলেন শুধুমাত্র কমিটির নিয়মের সদস্য। তারা সবাই নির্দোষ।’

জামিন প্রাপ্ত ২২ জন হলেন- রিমেল, বশির আহমেদ ওরফে হৃদয়, কাইয়ুম, আসলাম আলী, মো. স্বপন মিয়া, মো. মনিরুল, আব্দুল মালেক, আবুল কাশেম, নাজির হোসেন, মো. নেওয়াজ মিয়া, মিরাজ হাওলাদার, মো. আল আমিন, তানভীর আহমেদ, নাঈম সরদার, মফিজুল ইসলাম উজ্জল, জাহাঙ্গীর আলম, আসিম উদ্দিন, শওকত, শামসু সরদার ও সামসুদ্দিন সরদার।

এর আগে গত ৩১ ডিসেম্বর সন্ধ্যায় মসজিদে বিস্ফোরণে হতাহতের ঘটনায় মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির পরিদর্শক বাবুল হোসেন ১৫ পাতার অভিযোগপত্র ও ২৭ ধরনের আলামত কোর্ট পুলিশের কাছে জমা দেন। যেখানে ২৯ জনকে অভিযুক্ত করা হয়, তাদের ২৬ জন মসজিদ কমিটিতে সম্পৃক্ত। বাকি তিন জন ডিপিডিসির মিটার রিডার ও দুইজন ইলেক্ট্রিশিয়ান। অভিযোগপত্রে ২৫ জনকে পলাতক ও চার জনকে গ্রেপ্তার দেখানো হয়। এ ছাড়া, ইতোমধ্যে গ্রেপ্তার তিতাসের ৮ কর্মকর্তা কর্মচারীর দায়িত্ব অবহেলার প্রমাণ পেলেও সরকারি অনুমতিতে তাদের অভিযুক্ত করে সম্পূরক চার্জশিট প্রদান করা হবে। পরে ৩ জানুয়ারি এ অভিযোগপত্র আদালতে দাখিল করেন কোর্ট পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান। আদালত আগামী ২৭ জানুয়ারি এ অভিযোগপত্র সংক্রান্ত শুনানির দিন ধার্য করেন।

প্রসঙ্গত গত ৪ সেপ্টেম্বর রাত পৌনে ৯টায় সদর উপজেলার পশ্চিম তল্লা এলাকায় বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে মসজিদের ইমাম, মুয়াজ্জিন, জেলা প্রশাসনের কর্মকর্তা, শিক্ষার্থী, সাংবাদিক ও শিশুসহ ৩৯ জন দগ্ধ হয়। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা প্লাস্টিক সার্জারি ও বার্ন ইউনিটে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৩৪ জনের মৃত্যু হয়। বাকি ৫ জন চিকিৎসা শেষে বর্তমানে বাড়িতে আছেন।

এ ঘটনায় গত ৫ সেপ্টেম্বর ফতুল্লা থানার উপ-পরিদর্শক (এসআই) হুমায়ন কবির বাদী হয়ে অজ্ঞাত আসামি করে ফতুল্লা থানায় মামলা দায়ের করেন। পরবর্তীতে মামলার তদন্তের দায়িত্ব সিআইডিকে দেওয়া হয়।

আরও পড়ুন:

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago