বার্সেলোনার জার্সিতে মেসির প্রথম লাল কার্ড

১৭ বছরের বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারে প্রথমবারের মতো লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন লিওনেল মেসি।
messi koeman
ছবি: টুইটার

১৭ বছরের বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারে প্রথমবারের মতো লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন লিওনেল মেসি। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে অ্যাথলেতিক বিলবাওয়ের বিপক্ষে বার্সেলোনার আর্জেন্টাইন তারকার এই তিক্ত অভিজ্ঞতা হলো।

রবিবার রাতে সেভিয়াতে রোমাঞ্চকর লড়াইয়ে ৩-২ গোলে জিতে চ্যাম্পিয়ন হয় বিলবাও। অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালের শেষদিকে বার্সার হতাশা বাড়িয়ে সরাসরি লাল কার্ড দেখেন মেসি। হালকা চোট থাকায় তার মাঠে নামা নিয়ে ছিল অনিশ্চয়তা। তবে দোলাচল কাটিয়ে শুরু থেকে খেললেও এদিন পুরো ছন্দে ছিলেন না ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড।

ম্যাচের ১২০তম মিনিটে ভিএআরের সাহায্য নিয়ে লাল কার্ড দেখানো হয় মেসিকে। মাঝমাঠে বিলবাওয়ের আসিয়ের ভিয়ালিবরে পথ আটকালে রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেজাজ হারিয়ে তার মাথার পিছনে আঘাত করেন। প্রথমে এই ঘটনা রেফারির চোখ এড়িয়ে গিয়েছিল।

বার্সেলোনার জার্সিতে ৭৫৩তম ম্যাচে মেসির এটি প্রথম লাল কার্ড পাওয়ার ঘটনা। আর্জেন্টিনার হয়ে খেলার সময় অবশ্য দুবার লাল কার্ড দেখেছেন তিনি। ২০০৫ সালে আন্তর্জাতিক অভিষেকে হাঙ্গেরির বিপক্ষে এবং ২০১৯ সালে কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে মাঠ ছাড়তে হয় তাকে।

এই ঘটনায় মেসির ভাগ্যে জুটতে পারে বড় শাস্তি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, আচরণ নিয়ন্ত্রণ করতে না পারায় সর্বোচ্চ চার ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি। সুপার কাপের নিষেধাজ্ঞা লা লিগা ও কোপা দেল রেতেও কার্যকর হয়।

এই প্রতিযোগিতায় এটি বিলবাওয়ের তৃতীয় শিরোপা। শেষবার তারা চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৫ সালে। সেবার দুই লেগের ফাইনালে বার্সাকেই ৫-১ গোলে বিধ্বস্ত করেছিল দলটি। আর ১৯৬০ সালের পর এই প্রথম বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে টানা দুই ম্যাচে হারাল বিলবাও। এবারের সুপার কাপের সেমিফাইনালে রিয়ালকে তারা হারিয়েছিল ২-১ গোলে।

ফাইনালে জোড়া গোল করে দুবার বার্সাকে এগিয়ে দিয়েছিলেন আঁতোয়ান গ্রিজমান। আগ্রাসী খেলা উপহার দেওয়া বিলবাও প্রথমার্ধে অস্কার দি মার্কোস ও দ্বিতীয়ার্ধে আসিয়ের ভিয়ালিবরের লক্ষ্যভেদে দুবারই সমতা টানে। এরপর অতিরিক্ত সময়ের শুরুতে ব্যবধান গড়ে দেন ইনাকি উইলিয়ামস।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago