করোনাভাইরাস

আক্রান্ত সাড়ে ৯ কোটি ছাড়াল, মৃত্যু ২০ লাখ ৩০ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন সাড়ে নয় কোটির বেশি মানুষ। মারা গেছেন ২০ লাখ ৩০ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ২৩ লাখ মানুষ।
বেলজিয়ামে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৪ জানুয়ারি ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন সাড়ে নয় কোটির বেশি মানুষ। মারা গেছেন ২০ লাখ ৩০ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ২৩ লাখ মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৫০ লাখ ৩৭ হাজার ৬১০ জন এবং মারা গেছেন ২০ লাখ ৩০ হাজার ৬৬৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ২২ লাখ ৯৮ হাজার ১৯৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৩৯ লাখ ৩২ হাজার ৫৫১ জন এবং মারা গেছেন তিন লাখ ৯৭ হাজার ৫৬১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৪ লাখ ৮৮ হাজার ৯৯ জন, মারা গেছেন দুই লাখ নয় হাজার ৮৪৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৫ লাখ সাত হাজার ৮১৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৭১ হাজার ৭৭৩ জন, মারা গেছেন এক লাখ ৫২ হাজার ৪১৯ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি দুই লাখ ১১ হাজার ৩৪২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৪০ হাজার ৭০৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৪১ হাজার ৪২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ২৩ হাজার ১০৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৯৩৯ জন, মারা গেছেন চার হাজার ৭৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ২০৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৭ হাজার ৬৩২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৯০৬ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭২ হাজার ৪৩৭ জন।

Comments

The Daily Star  | English

Release of ship, crew: KSRM keeps mum on ransom

The hijacked Bangladeshi ship MV Abdullah and its 23 crewmen were freed as negotiation with the pirates adhering to international rules paid results, the ship-owning firm KSRM Group has informed.

50m ago