সাকিবের ঘূর্ণিতে কোণঠাসা উইন্ডিজ

নিষেধাজ্ঞা থেকে আগেই ঘরোয়া ক্রিকেট খেলেছেন সাকিব আল হাসান। কিন্তু চেনা ছন্দে দেখা যায়নি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে নেমেই চেনা রূপে ফিরেছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তার ঘূর্ণিজালে পড়ে ধুঁকছে ক্যারিবিয়ানরা। ২০ ওভার না পেরুতেই হারিয়ে ফেলেছে টপ অর্ডারের পাঁচ উইকেট। এরমধ্যেই তিনটিই তুলে নিয়েছেন সাকিব।
ছবি: বিসিবি

নিষেধাজ্ঞা থেকে ফিরে আগেই ঘরোয়া ক্রিকেট খেলেছেন সাকিব আল হাসান। কিন্তু চেনা ছন্দে দেখা যায়নি তাকে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে নেমেই স্বরূপে ফিরেছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তার ঘূর্ণিজালে পড়ে ধুঁকছে ক্যারিবিয়ানরা। ২০ ওভার না পেরুতেই হারিয়ে ফেলেছে টপ অর্ডারের পাঁচ উইকেট। এরমধ্যেই তিনটিই তুলে নিয়েছেন সাকিব।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২১ ওভারে ৫ উইকেটে ৫৯ রান তুলেছে উইন্ডিজ। ১১ রান নিয়ে উইকেটে আছেন কাইল মায়েরস। আরেক ব্যাটসম্যান রভমান পাওয়েল ১ রান নিয়ে অপরাজিত আছেন।

এক ঝাঁক তরুণ খেলোয়াড়দের নিয়ে বাংলাদেশ সফরে আসে উইন্ডিজ। তরুণদের উপর ভরসা ছিল অনেক। তবে এখন পর্যন্ত প্রত্যাশা মেটাতে পারেনি দলটি। শুরুতে পেসার মোস্তাফিজুর রহমানের তোপে পড়ে দলটি। পরে সাকিবের মায়াজালে পড়ে তারা।

ইনিংসের দ্বিতীয় ওভারেই বল করতে এসে সুনিল আমব্রিসকে এলবিডাব্লিউ করে বিদায় করেন মোস্তাফিজ। তার বলে লেগের দিকে খেলতে চেয়েছিলেন ব্যাটসম্যান। তবে একটু ভেতরে ঢোকা বলে লাইন মিস করলে পড়েন এলবিডাব্লিউর ফাঁদে। এরপর দফায় দফায় বৃষ্টিতে খেলা বন্ধ থাকার পর ফের শুরু হলে আবার টাইগারদের উল্লাসের আয়োজন করে দেন সেই মোস্তাফিজই। যদিও গালিতে ঝাঁপিয়ে অসাধারণ একটি ক্যাচ নিয়েছেন লিটন দাস।

এরপরই মঞ্চে আসেন সাকিব। ১৩তম ওভারে আন্দ্রে ম্যাককার্থিকে বোল্ড করে নিজের প্রথম উইকেট নেন তিনি। তার বলে সুইপ করতে গিয়ে লাইন মিস করে সাজঘরমুখি হন এ ক্যারিবিয়ান। এরপর ১৭তম ওভারে ক্যারিবিয়ান শিবিরে সবচেয়ে বড় আঘাতটি করেন সাকিব। দলীয় অধিনায়ক জেসন মোহাম্মদকে ফেরান তিনি। তার বলে পা বাড়িয়ে খেলতে গিয়ে লাইন মিস করেন জেসন। স্পিন করা বলে নাগাল পাননি। তড়িৎ গতিতে বল ধরে স্টাম্প ভাঙেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম।

এরপর এনক্রুমা বনারকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট তুলে নেন সাকিব। অফ স্টাম্পের বাইরের রক্ষণাত্মক ঢঙ্গে খেলতে চেয়েছিলেন অভিষিক্ত বনার। তবে ব্যাটের আগে প্যাডে আঘাত হানলে পড়েন এলবিডাব্লিউ ফাঁদে। রিভিউ নিয়েছিলেন লাভ হয়নি। ফলে বড় চাপে পড়ে যায় দলটি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago