তৃতীয় স্তরের দলের কাছে হেরে ছাঁটাই শঙ্কায় জিদান

তৃতীয় স্তরের কাছে হেরে প্রথম রাউন্ডেই কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। তাতে এটাই স্পষ্ট কতোটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে দলটি। আর তাতে কোচ জিনেদিন জিদানের বিদায় ঘণ্টা যেন বেজেই উঠল প্রায়!
ছবি: এএফপি

স্প্যানিশ সুপারকোপার সেমি-ফাইনাল থেকে বিদায়। এরপর কোপা দেল রের প্রথম রাউন্ড থেকেই বিদায়। তাও এমন একটি দলের বিপক্ষে যারা খেলে তৃতীয় স্তরে। তার উপর আবার প্রতিপক্ষ যখন জয়সূচক গোল করে তখন ১০ জনে পরিণত হয়েছিল দলটি। সেই দলের কাছে হেরে প্রথম রাউন্ডেই কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। তাতে এটাই স্পষ্ট কতোটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে দলটি। আর তাতে কোচ জিনেদিন জিদানের বিদায় ঘণ্টা যেন বেজেই উঠল প্রায়!

আগের দিন শেষ বত্রিশের ম্যাচে আলকোইয়ানোর কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে গেছে রিয়াল। প্রথমার্ধের শেষ দিকে এদের মিলিতাওর গোলে এগিয়ে গিয়েছিল লস ব্লাঙ্কোসরা। তবে ম্যাচের ৮০তম মিনিটে সে গোল শোধ করে দেন হোসে সোলবেস। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু ১১০তম মিনিটে রামন লোপেজ ওলিভান লাল কার্ড দেখলে বড় ধাক্কা খায় তারা। কিন্তু ১০ জনের দল নিয়েই পাঁচ মিনিট পর জুয়ানান কাসানোভার গোলে এগিয়ে যায় দলটি।

আর তৃতীয় সারির এমন দলের বিপক্ষে হারার পর জিদানের পারফরম্যান্স নিয়ে চলছে নানা কাঁটাছেঁড়া। তবে এ সকল ব্যাপারকে স্বাভাবিক বলছেন এ ফরাসি কোচ। আগামী কয়েক সপ্তাহে কি হয় তার দিকে তাকিয়ে আছেন তিনি, 'হারার পর নানা কথা উঠবেই। আমি শান্ত রয়েছি। আমার মনে হয় খেলোয়াড়রাও জিততে চায় যখন তারা মাঠে থাকে। দেখা যাক সামনের কয়েক সপ্তাহের কি হয়।'

তবে দলের খেলোয়াড়দের তার উপর আস্থা রয়েছে বলে বিশ্বাস করেন জিদান, 'আমার ধারণা খেলোয়াড়দের এখনও আমার উপর বিশ্বাস রয়েছে। আমরা চেষ্টা করেছি। আমরা এ মৌসুমে অনেক কিছুই করেছি তবে সম্প্রতি নয়। আপনাকে খেলোয়াড়দের জিজ্ঞাসা করতে হবে যদি তারা মেসেজটি পেয়ে থাকে। আমার ধারণা তারা পেয়েছে।'

আর হারের দায় সম্পূর্ণ নিজেই নিচ্ছেন জিদান, 'আমার মনে হয় একজন কোচ হিসেবে এটা আমার দায়িত্ব। এটা ফুটবল। আপনাকে সুযোগগুলো নিতে হবে। বল নিজে নিজে (বারপোস্টের) ভেতরে যেতে চাইবে না এবং এখন... ভালো, আমরা বিদায় নিয়েছি।'

'সত্যিটা হয়েছে আমরা চেষ্টা করেছি। আমাদের সুযোগ ছিল। তবে এসব জিনিস হয়ে থাকে। এটা খুব কঠিন সময়। আমরা বিদায় নিয়েছি। আমাদের আর অনেক করতে হতো। কিন্তু আমরা পারিনি। তবে আমরা চেষ্টা করেছি।' -যোগ করে আর বলেন জিদান।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago