শীর্ষ খবর

ভারত থেকে ভ্যাকসিন আমদানিতে ১২৭৪ কোটি টাকা অনুমোদন

​কোভিড-১৯ মোকাবিলায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন কিনতে ১ হাজার ২৭৩ কোটি ৫৫ লাখ টাকার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আজ এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
ছবি: রয়টার্স

কোভিড-১৯ মোকাবিলায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন কিনতে ১ হাজার ২৭৩ কোটি ৫৫ লাখ টাকার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আজ এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির সভায় স্বাস্থ্য সেবা বিভাগের আওতায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সাংবাদিকরা প্রতি ডোজ ভ্যাকসিনের দাম জানতে চাইলে অর্থমন্ত্রী এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি সবার আগে ভ্যাকসিন নেবো।’

অন্যদিকে, ভ্যাকসিন আমদানিসহ আনুষঙ্গিক খরচ নির্বাহে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুকূলে ইতিমধ্যে দুই দফায় প্রায় ১ হাজার ৪৫৫ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থমন্ত্রী গতকাল সংসদে বলেন, করোনাভাইরাসের টিকা আমদানি ও প্রয়োগের জন্য অতিরিক্ত ৫ হাজার ৬৫৯ কোটি টাকা বরাদ্দ বৃদ্ধি করে এ সংক্রান্ত প্রকল্পটির কলেবর বাড়ানো হয়েছে। এই অতিরিক্ত বরাদ্দ থেকে ভ্যাকসিন সংগ্রহ, সংরক্ষণ ও প্রয়োগসহ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর খরচ চালানো হবে।

তিনি আরও বলেন, সরকার করোনা মোকাবিলায় ভ্যাকসিন প্রয়োগকে সর্বাধিক গুরুত্ব দিয়ে ব্যাপক কর্মপরিকল্পনা হাতে নিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ ভ্যাকসিন সরকারিভাবে আমদানির উদ্যোগ চূড়ান্ত হয়েছে। পাশাপাশি গ্যাভি-কোভ্যাক্সের আওতায় আরও সাড়ে তিন কোটি ডোজ টিকা পাওয়া যাবে।

তিনি বলেন, ১৮ বছরের বেশি বয়সী সবাইকে বিনামূল্যে টিকা দেওয়া হবে।

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

1h ago