শীর্ষ খবর

চাল কেলেঙ্কারিতে জড়িত আওয়ামী লীগ নেতাকে সংবর্ধনা দেওয়া সমাজসেবা কর্মকর্তাকে বদলি

দরিদ্রদের ওএমএস তালিকায় নিজেকে এবং বেশ কয়েকজন আত্মীয়কে ‘গরিব’ এবং ‘কর্মহীন’ পরিচয় দিয়ে চাল কেলেঙ্কারিতে জড়িত ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক মো. শাহআলমকে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য সম্মাননা দেওয়া কর্মকর্তাকে বদলি করা হয়েছে।
মাসুদুল হাসান তাপস। ছবি: সংগৃহীত

দরিদ্রদের ওএমএস তালিকায় নিজেকে এবং বেশ কয়েকজন আত্মীয়কে ‘গরিব’ এবং ‘কর্মহীন’ পরিচয় দিয়ে চাল কেলেঙ্কারিতে জড়িত ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক মো. শাহআলমকে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য সম্মাননা দেওয়া কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মাসুদুল হাসান তাপসকে বুধবার বরগুনা জেলা সমাজসেবা কার্যালয়ে একই পদে বদলি করা হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বদলি সংক্রান্ত আদেশ প্রকাশ করা হয়েছে।

মহামারিতে ভিক্ষুক, ভবঘুরে, সাধারণ শ্রমিক, পরিবহন শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যান চালক, চায়ের দোকানদার ও তৃতীয় লিঙ্গের লোকজনকে খাদ্য সহায়তায় বিশেষ ওএমএস এর ব্যবস্থা নেওয়া হলেও আওয়ামী লীগ নেতা শাহআলম নিজের স্ত্রী, মেয়ে, তিন ভাই-বোনসহ ভাইয়ের ছেলে, দুই শ্যালক ও তাদের স্ত্রী এবং বোনের তিন দেবরসহ ১৩ জনের নাম দিয়ে আলোচনায় এসেছিলেন। পরে তার ডিলারশিপ বাতিল করা হয়।

জাতীয় সমাজসেবা দিবস, ২০২১ উপলক্ষে গত ২ জানুয়ারি সমাজসেবায় বিশেষ অবদানের ক্যাটাগরিতে শাহআলমকে সম্মাননা দিয়ে সমালোচনার মুখে পড়েন সমাজসেবা কার্যালয়ের বদলিকৃত কর্মকর্তা মাসুদুল হাসান।

বিষয়টি নিয়ে ডেইলি স্টারসহ আরও কয়েকটি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান ব্যাখ্যা চেয়ে ৩ জানুয়ারি ওই কর্মকর্তাকে চিঠি দেন। সন্তোষজনক ব্যাখ্যা না পাওয়ার কথা জানিয়ে সম্মাননায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সমাজকল্যাণ সচিবকে চিঠি দেন জেলা প্রশাসনক। সচিবকে পাঠানো জেলা প্রশাসকের চিঠির কপি দ্য ডেইলি স্টারের হাতে এসেছে।

এ ব্যাপারে বদলির আদেশ পাওয়া কর্মকর্তা মাসুদুল হাসান ডেইলি স্টারকে বলেন, ‘সরকারি চাকরিতে বদলি একটি স্বাভাবিক বিষয়। এক জেলায় কয়েক বছর চাকরি করলে স্বাভাবিক নিয়মে বদলি করা হয়। এর অংশ হিসেবেই আমাকে বদলি করা হয়েছে।’

উল্লেখ্য, নিজে একজন ওএমএস ডিলার হয়ে এই অনিয়মে জড়িত থাকার অভিযোগে গেল বছরের ১৪ মে আওয়ামী লীগ নেতা শাহআলমের ডিলারশিপ বাতিল করে জেলা ওএমএস কমিটি। ডিলারশিপ বাতিলের একমাসের মধ্যে ৯ জুন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সন্দ্বীপ তালুকদার কাউতলি এলাকার একটি মুদি দোকান থেকে কালোবাজারে বিক্রি হওয়া টিসিবির ৩১ বস্তা পণ্য জব্দ করেন।

অভিযানে আটক মুদি দোকানি লোকমান হোসেন জানান, শাহআলম যখন ডিলার ছিলেন তখনই তিনি এসব পণ্য তার কাছে বিক্রি করেছিলেন।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles running amok

The bus involved in yesterday’s accident that left 14 dead in Faridpur would not have been on the road had the government not caved in to transport associations’ demand for allowing over 20 years old buses on roads.

3h ago