নিজের নামে পদ্মাসেতু, সম্মতি দিলেন না প্রধানমন্ত্রী

নির্মাণাধীন পদ্মা সেতুর নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে করার সরকারি দলের দুই সংসদ সদস্যের প্রস্তাবের বিষয়ে অসম্মতি জানিয়েছেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

নির্মাণাধীন পদ্মা সেতুর নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে করার সরকারি দলের দুই সংসদ সদস্যের প্রস্তাবের বিষয়ে অসম্মতি জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ বৃহস্পতিবার সংসদে রাষ্ট্রপতির বক্তব্যে ধন্যবাদ প্রস্তাবে অংশ নেওয়ার সময় আওয়ামী লীগের সংসদ সদস্য পংকজ দেবনাথ ও মোহাম্মদ ইকবাল হোসেন এ প্রস্তাব দেন।

ইকবাল বলেন, 'আমি প্রস্তাব দিতে চাই যে উন্নয়ন ও উদ্যোগের প্রতীক প্রধানমন্ত্রীর নামানুসারে পদ্মা সেতুর নামকরণ করা উচিত।'

তিনি এ কথা বলার সময় প্রধানমন্ত্রী তার মাথা নেড়ে ও বারবার হাত নেড়ে এ প্রস্তাবে তার অসম্মতি প্রকাশ করেন।

সংসদ সদস্য ইকবাল হোসেন বলেন, প্রধানমন্ত্রী উদার ও বিনয়ী। উনি তো না করবেনই।  'ইতোমধ্যে আপনি না করেছেন কিন্তু আমাদেরও দায়বদ্ধতা আছে,’ বলেন এই সংসদ সদস্য।

পরে, সংসদ সদস্য পংকজ দেবনাথও এরকম প্রস্তাব করেন।

তিনি বলেন, দাতা সংস্থার সরে যাওয়ার পর প্রধানমন্ত্রী নিজস্ব তহবিল দিয়ে প্রকল্প বাস্তবায়নে এগিয়ে যাওয়ার দৃঢ় সিদ্ধান্ত নিয়েছিলেন।

'তিনি (প্রধানমন্ত্রী) বিনয়ী। তবে, আমরাও অকৃতজ্ঞ নই,' যোগ করেন তিনি।

এর আগে, গত মঙ্গলবার সুপ্রিম কোর্টের এক আইনজীবী পদ্মা সেতু নির্মাণে প্রধানমন্ত্রীর অবদানের কথা বিবেচনা করে এর নাম শেখ হাসিনা সেতু করার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিতে হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

আইনজীবী মো. কামরুজ্জামান জনস্বার্থে এই আবেদন জমা দিয়ে বলেন, নিজস্ব তহবিল দিয়ে পদ্মা সেতু নির্মাণের চ্যালেঞ্জ নেওয়ায়, দেশের বেশিরভাগ মানুষের ইচ্ছা প্রধানমন্ত্রীর নামে সেতুটির নামকরণ হোক।

কামরুজ্জামান দ্য ডেইলি স্টারকে জানান, হাইকোর্ট আগামী সপ্তাহে এই আবেদনের বিষয়ে শুনানি করতে পারেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago