সীমিত পরিসরে স্কুল খোলার প্রস্তুতির আলোচনা শুরু

আগামী মাস থেকে সীমিত পরিসরে স্কুলে ক্লাস চালু করার বিষয়ে আলোচনা শুরু করেছে সরকার।
স্টার ফাইল ছবি

আগামী মাস থেকে সীমিত পরিসরে স্কুলে ক্লাস চালু করার বিষয়ে আলোচনা শুরু করেছে সরকার।

প্রথমেই চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাসে নেওয়ার কথা ভাবা হচ্ছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন গতকাল অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভার্চ্যুয়াল সভায় অংশ নেওয়া দুই ঊর্ধ্বতন কর্মকর্তা।

তারা বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে অনুমোদন, করোনা পরিস্থিতি ও করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির নির্দেশনার ওপর এই পরিকল্পনা বাস্তবায়ন নির্ভর করছে।

স্কুল পুনরায় চালু ও করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে গতকাল সন্ধ্যার ওই সভায় অংশ নিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি, উপ-শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং দুই মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ সেই বন্ধ ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ২৯ ডিসেম্বর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্কুল ও কলেজে নেওয়ার চেষ্টা তারা করছেন। এসব শিক্ষার্থীরা পরবর্তী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি থেকে এপ্রিল এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের এসএসসি পরীক্ষা জুনে এবং এইচএসসি পরীক্ষা জুলাই বা আগস্টে নেওয়ার পরিকল্পনা করছে সরকার।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি এসএসসি ও ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়ে থাকে। পরীক্ষাগুলোর জন্য সিলেবাসও কমিয়ে আনা হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক কর্মকর্তা গতকাল জানান, তারা পাঠ্যক্রমের সিলেবাস কমিয়ে আনার কাজ শেষ করে তা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছেন।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেছেন, ‘পাঠ্যক্রমের সিলেবাস কত শতাংশ কমানো হয়েছে, সেভাবে নির্ণয় করা সম্ভব না। পরবর্তী ক্লাসে শিক্ষার ধারাবাহিতকা বজায় রাখার জন্য ন্যূনতম যতটুকু মৌলিক ধারণা শিক্ষার্থীদের থাকা দরকার, তা নিশ্চিত করেই সিলেবাস কমানো হয়েছে।’

আরও পড়ুন:

সবই খোলা, বন্ধ শুধু শিক্ষাপ্রতিষ্ঠান

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

44m ago