শীর্ষ খবর

বাংলাদেশসহ ৬ দেশে পর্যায়ক্রমে ভ্যাকসিন সরবরাহ করবে ভারত

চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে বাংলাদেশসহ ছয়টি দেশে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করবে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব আজ শুক্রবার সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন।
ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্টাজেনেকার ভ্যাকসিন নেপালেও পৌঁছেছে। ২১ জানুয়ারি ২০২০। ছবি: রয়টার্স

চুক্তি অনুযায়ী পর্যায়ক্রমে বাংলাদেশসহ ছয়টি দেশে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ করবে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব আজ শুক্রবার সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন।

অপর পাঁচটি দেশ হচ্ছে- সৌদি আরব, ব্রাজিল, মরক্কো, দক্ষিণ আফ্রিকা ও মিয়ানমার।

বাংলাদেশ ও অন্যান্য দেশের সঙ্গে চুক্তির আওতায় ভারত কবে থেকে ভ্যাকসিন সরবরাহ শুরু করবে, সংবাদ ব্রিফিংয়ে এমন প্রশ্নের জবাবে শ্রীবাস্তব জানান, ভারত উপহারের পাশাপাশি বাণিজ্যিক ভিত্তিতে ভ্যাকসিন পাঠানো শুরু করতে কাজ করছে।

ভারত গত ২০ জানুয়ারি ভুটানকে দেড় লাখ ডোজ ও মালদ্বীপকে এক লাখ ডোজ ভ্যাকসিন অনুদান সহায়তা হিসেবে পাঠানোর মাধ্যমে প্রতিবেশী দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ শুরু করে।

গতকাল বাংলাদেশে ভারতীয় ভ্যাকসিনের ২০ লাখ ডোজ ও নেপালে ১০ লাখ ডোজের প্রথম চালান পৌঁছায়। আজ মিয়ানমারে ১৫ লাখ ডোজ, মরিশাসে এক লাখ ডোজ, সিসিলিতে ৫০ হাজার পাঠিয়েছে ভারত।

শ্রীবাস্তব বলেন, ‘চলমান টিকাদান কার্যক্রমের জন্য অভ্যন্তরীণ প্রয়োজনীয়তা বিবেচনায় রেখে সামনের সপ্তাহগুলোতে অংশীদার দেশগুলোতে করোনা টিকা  সরবরাহ করবে ভারত। ধাপে ধাপে সেগুলো সরবরাহ করা হবে।’

‘অন্য দেশে সরবরাহের সময় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে দেশীয় চাহিদা মেটানোর জন্য পর্যাপ্ত মজুত নিশ্চিত করতে হবে’, বলেন তিনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোন ভ্যাকসিনের কী পরিমাণ চাহিদা, তা উৎপাদন বিবেচনা ও দেশগুলোতে অনুমোদনের ওপর নির্ভর করে সরকারের সঙ্গে সরকারের, সরকারের সঙ্গে প্রতিষ্ঠানের কিংবা প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিষ্ঠানের চুক্তি অনুযায়ী সরবরাহ করা হবে।’

আরেক প্রশ্নের জবাবে তিনি জানান যে, পাকিস্তানের পক্ষ থেকে ভারতে উৎপাদিত ভ্যাকসিন সরবরাহে সরকারের সঙ্গে সরকারের কিংবা বাণিজ্যিক ভিত্তিতে কোনো অনুরোধ সম্পর্কে তিনি অবগত নন।

Comments

The Daily Star  | English

All 41 Indian workers rescued from tunnel after 17 days

Indian rescuers today pulled out all 41 construction workers trapped inside a collapsed tunnel in the Himalayas for 17 days, hours after drilling through the debris of rock, concrete, and earth to reach them, officials said

1h ago