৩২ শতাংশ মানুষ শুরুতেই ভ্যাকসিন নিতে আগ্রহী: জরিপ

আগামী ৮ ফেব্রুয়ারি দেশজুড়ে করোনার টিকা দেওয়া শুরু হলেই প্রায় ৩২ শতাংশ লোক তা শুরুতেই নিতে আগ্রহ প্রকাশ করেছেন। আর প্রায় ৫২ শতাংশ মানুষ টিকা কার্যক্রম শুরুর কয়েক সপ্তাহ বা কয়েক মাস পরে টিকা নিতে চান।
ছবি সৌজন্য: ভারতীয় হাইকমিশন

আগামী ৮ ফেব্রুয়ারি দেশজুড়ে করোনার টিকা দেওয়া শুরু হলেই প্রায় ৩২ শতাংশ লোক তা শুরুতেই নিতে আগ্রহ প্রকাশ করেছেন। আর প্রায় ৫২ শতাংশ মানুষ টিকা কার্যক্রম শুরুর কয়েক সপ্তাহ বা কয়েক মাস পরে টিকা নিতে চান।

দেশের আটটি বিভাগের ১৬টি উপজেলা এবং ঢাকার দুই সিটি করপোরেশনের তিন হাজার ৫৬০ জনের ওপর পরিচালিত একটি জরিপ থেকে এই ফল পাওয়া গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকনোমিকস (আইএইচই) এবং বাংলাদেশ কমো মডেলিং টিম যৌথভাবে গত ১০ থেকে ২৫ জানুয়ারির মধ্যে এ জরিপ চালায়।

জরিপে অংশগ্রহণকারীদের প্রায় ১৬ শতাংশ লোক ভ্যাকসিন নিতে অনাগ্রহের কথা জানিয়েছেন। জরিপের ফলাফল বলছে, গ্রামের লোকেদের মধ্যে টিকা নিতে আগ্রহ বেশ স্পষ্ট।

গবেষকরা বলেছেন, আগামী ৮ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকা কার্যক্রম শুরু হওয়ার পর কী ফলাফল আসে তা জানতে তারা গবেষণা চালিয়ে যাবেন।

গবেষণা দলের সদস্য ও আইএইচই এর সহযোগী অধ্যাপক ডা. শাফিউন শিমুল বলেন ‘এটা আমাদের গবেষণার প্রথম পর্যায়। টিকাদান শুরু হলে আমরা দ্বিতীয় দফা সমীক্ষা শুরু করব।’

Comments

The Daily Star  | English

Home minister says it's a planned murder

Three Bangladeshis arrested; police yet to find his body

56m ago