খেলা

চেলসিতে ল্যাম্পার্ডের উত্তরসূরি টুখেল

চেলসির ওয়েবসাইটে টুখেলকে আগামী ১৮ মাসের জন্য দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
chelsea tuchel
ছবি: চেলসি টুইটার

ফ্রাঙ্ক ল্যাম্পার্ডকে ছাঁটাই করার পরদিন নিজেদের নতুন কোচের নাম ঘোষণা করেছে ধুঁকতে থাকা চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা এই ক্লাবটি বেছে নিয়েছে প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) সাবেক কোচ টমাস টুখেলকে।

মঙ্গলবার চেলসির ওয়েবসাইটে টুখেলকে আগামী ১৮ মাসের জন্য দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই জার্মান নাগরিকের চুক্তির মেয়াদ এক বছর বাড়ানোর শর্তও রাখা হয়েছে চুক্তিপত্রে।

‘আমার ও আমার স্টাফদের উপর আত্মবিশ্বাস রাখায় আমি চেলসি ফুটবল ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই। ল্যাম্পার্ডের কাজ ও সেসবের পরিণতির ওপর আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা রয়েছে। একইসঙ্গে, নতুন দলের সঙ্গে সাক্ষাতের এবং বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর লিগে প্রতিদ্বন্দ্বিতার জন্য আমার তর সইছে না,’ ৪৭ বছর বয়সী এই কোচ জানান।

গত ডিসেম্বরে ফরাসি লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি থেকে বরখাস্ত হন টুখেল। মৌসুমের অর্ধেক শেষ হওয়ার আগেই লিগে চারটি ম্যাচে হারের প্রেক্ষিতে তাকে সরিয়ে দেওয়া হয়। ওই ঘটনার মাত্র এক মাস পরই নতুন ঠিকানায় পাড়ি জমিয়েছেন তিনি।

আচমকা দায়িত্ব হারালেও পিএসজিতে আড়াই বছর বেশ ভালো কাটে টুখেলের। দুটি লিগ ওয়ানসহ মোট ছয়টি শিরোপা তিনি জেতান দলটিকে। তার অধীনে গত মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও উঠেছিল প্যারিসিয়ানরা। তবে শিরোপার লড়াইয়ে তারা বায়ার্ন মিউনিখের কাছে হার মানে ১-০ ব্যবধানে।

অন্যদিকে, চেলসি কিংবদন্তি ল্যাম্পার্ড ২০১৯ সালে কোচ হওয়ার পর অভিষেক মৌসুমে ক্লাবটিকে পয়েন্ট তালিকার সেরা চারে রাখেন। চলতি ২০২০-২১ মৌসুমে সাফল্যের চূড়ায় পৌঁছাতে তিনি খরচ করেন ২২.২৫ কোটি পাউন্ড। কিন্তু আশানুরূপ ফল না মেলায় ছাঁটাই হতে হয় তাকে।

দারুণ শুরুর পর পথ হারিয়ে প্রিমিয়ার লিগের শেষ আট ম্যাচের পাঁচটিতে হেরে পয়েন্ট তালিকার দশে রয়েছে চেলসি। ব্লুজদের অর্জন ১৯ ম্যাচে ২৯ পয়েন্ট।

কালক্ষেপণ না করে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় নতুন শিষ্যদের নিয়ে অনুশীলন শুরু করে দেন টুখেল। মেইনজ ও বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক এই গুরুকে বুধবার নামতে হচ্ছে প্রথম পরীক্ষায়। ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি আতিথ্য দিবে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে।

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago