খেলা

ব্যাটসম্যানের মুভমেন্ট আগেই বুঝতে পারেন সাকিব!

উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের আগে দারুণ আত্মবিশ্বাসী তাইজুল ইসলাম। সাকিব ফেরায় কাজটা সহজ হয়ে যাবে বলেই মনে করেন এ বাঁহাতি স্পিনার।
ছবি: ফিরোজ আহমেদ

তিনবার জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে না জানানোয় মাঝে এক বছরের জন্য নিষিদ্ধ ছিলেন সাকিব আল হাসান। আর এ সময়ে যে চারটি টেস্ট ম্যাচ খেলেছে তার তিনটিতেই বড় ব্যবধানে হারতে হয়েছে বাংলাদেশকে। টাইগার স্পিনারদেরও ধুঁকতে দেখা গিয়েছে। একমাত্র জয় দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে। তবে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের আগে দারুণ আত্মবিশ্বাসী তাইজুল ইসলাম। সাকিব ফেরায় কাজটা সহজ হয়ে যাবে বলেই মনে করেন এ বাঁহাতি স্পিনার।

নিঃসন্দেহে বর্তমানে বাংলাদেশের সেরা স্পিনার সাকিব। কিন্তু এই সাকিবের ফেরাতেই কি সব বদলে যাচ্ছে? তাইজুল শুধু এ স্পিনারকে পাওয়া নিয়েই এমনটা বলেননি। সাকিব দলে ফিরলে নিজেদের কাজটাও আরও ভালো হবে বলে জানালেন তাইজুল, 'আসলে সাকিব ভাই যখন আমাদের সঙ্গে থাকে বিশেষ করে স্পিনারদের অনেক সাহায্য করে। ব্যাটসম্যান কোন মুভমেন্টে থাকে সাকিব ভাই আগে থেকে বুঝে আরকি। আর সেটা আমাদের সঙ্গে শেয়ার করে। আমি বলবো যে আমি, মিরাজ, নাইম ও সাকিব ভাইয়ের একটা ভালো জুটি হবে ইনশাআল্লাহ।'

'আমরা ভালো করার চেষ্টা করবো। তো আমি ব্যক্তিগতভাবে বলবো যে আমারও ৬-৭ বছর হয়ে গেছে জাতীয় দলে খেলার। সাকিব ভাইয়ের কাছে হয়তো অনেক কিছু নিতে পেরেছি, তো সেগুলো চেষ্টা করবো। দেখা যাচ্ছে সাকিব ভাই কোন কিছু বলার আগেই আমি সেগুলো করার চেষ্টা করবো।' - যোগ করেন তাইজুল।

সাকিবের অনুপস্থিতিতে দলের সবচেয়ে সিনিয়র স্পিনার তাইজুলই। তাই নিজের দায়িত্বটা ভালো করেই জানেন তিনি, 'আমি ৬-৭ বছর খেলে ফেলেছি ইতোমধ্যে। আমার যে অভিজ্ঞতাটা হয়েছে, আমি যেটা অনুভব করি মাঠে বা মাঠের বাইরে টেস্ট চলাকালীন, আমি মনে করি যারা জুনিয়র আছে তাদেরকে যেন সাহায্য করতে পারি বা অভিজ্ঞতা যতটুকুই আছে তা যেন শেয়ার করতে পারি। আমার মনে হয় আমি যদি শেয়ার করি তাদের উন্নতিটা তাড়াতাড়ি হবে।'

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago