তাইওয়ানের স্বাধীনতা মানেই ‘যুদ্ধ’: চীন

তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলেই ‘যুদ্ধ’ বেঁধে যাবে বলে কঠোর ভাষায় হুশিয়ারি দিয়েছে চীন।
Taiwan
ছবি: রয়টার্স

তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলেই ‘যুদ্ধ’ বেঁধে যাবে বলে কঠোর ভাষায় হুশিয়ারি দিয়েছে চীন।

বার্তা সংস্থা রয়টার্স গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, দ্বীপ অঞ্চলটির কাছে চীনের সাম্প্রতিক সামরিক উপস্থিতির মধ্যে এমন কঠোর হুঁশিয়ারি দেওয়া হলো।

সেখানে কোনো উস্কানি বা বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে চীনের সশস্ত্র বাহিনী কাজ করছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, তাইওয়ানকে নিজের অংশ হিসেবে দাবি করা চীন গত সপ্তাহে দ্বীপ অঞ্চলটির কাছে বেশ কয়েকটি যুদ্ধ ও বোমারু বিমান পাঠিয়েছিল। এর ফলে, বেইজিংকে তাইওয়ানের ওপর চাপ না দেওয়া অনুরোধ করেছিল ওয়াশিংটন।

প্রতিবেদন মতে, চীন মনে করে তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার আনুষ্ঠানিকভাবে দ্বীপ অঞ্চলটির স্বাধীনতা ঘোষণার প্রস্তুতি নিচ্ছে।

যদিও তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বারবার বলছেন যে তাইওয়ান ইতোমধ্যে একটি ‘স্বাধীন দেশ’ এবং এর আনুষ্ঠানিক নাম ‘দ্য রিপাবলিক অব চায়না’।

তাইওয়ানের সীমানার কাছে চীনের বিমান বাহিনীর সাম্প্রতিক উপস্থিতি সম্পর্কে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান এক মাসিক সংবাদ বিফ্রিংয়ে বলেছেন, ‘তাইওয়ান হচ্ছে চীনের অবিচ্ছেদ্য অংশ।’

তিনি আরও বলেছেন, ‘তাইওয়ান প্রণালীতে চীনের পিপলস লিবারেশন আর্মির কর্মকাণ্ড সেখানকার বর্তমান নিরাপত্তা পরিস্থিতি দেখভালের জন্যে ও চীনের জাতীয় সার্বভেমৈত্ব ও নিরাপত্তা নিশ্চিত করার জন্যে জরুরি।’

তাইওয়ানে ‘বেশ কিছু মানুষ দ্বীপটির স্বাধীনতা চাচ্ছেন’ উল্লেখ করে তিনি আরও বলেছেন, ‘সেখানে অন্য দেশের হস্তক্ষেপ ও সেখানকার স্বাধীনতাকামীদের জন্যে এটি একটি বার্তা।’

‘আমরা তাইওয়ানের স্বাধীনতাকামীদের সতর্ক করতে চাই। যারা আগুন নিয়ে খেলছেন আগুন তাদেরকে পুড়িয়ে দেবে। তাইওয়ানের স্বাধীনতা মানেই হচ্ছে যুদ্ধ,’ যোগ করেন চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান।

Comments

The Daily Star  | English

Getting the price right for telecom consumers

In a price-sensitive market like Bangladesh, the price of telecom services quite often makes the headlines

1h ago