এবার রাজ্জাকের মস্তিষ্কের ভেলকি দেখবে সবাই, মাশরাফির শুভকামনা

বাঁহাতের ভেলকি দেখিয়ে দলের অনেক জয়ে নেতৃত্ব দেওয়া রাজ্জাককে শুভেচ্ছা জানিয়েছেন তার দীর্ঘ দিনের সতীর্থ মাশরাফি বিন মর্তুজা।
mash and razzak

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমনের সঙ্গে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক কমিটিতে তৃতীয় সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন আবদুর রাজ্জাক। বাঁহাতের ভেলকি দেখিয়ে দলের অনেক জয়ে নেতৃত্ব দেওয়া এই তারকাকে শুভেচ্ছা জানিয়েছেন তার দীর্ঘ দিনের সতীর্থ মাশরাফি বিন মর্তুজা। নিজে ভীষণ আনন্দিত জানিয়ে তিনি বলেছেন, এবার রাজ্জাকের ক্ষুরধার মস্তিষ্কের কারুকাজ দেখবে সবাই।

শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের স্বীকৃত পেজে দেশের ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফি লিখেছেন, ‘খান আবদুর রাজ্জাক (রাজ), বন্ধু, একটু দেরি হয়ে গেল শুভকামনা জানাতে। হয়তো আমার মতো অনেক মানুষ তোর এই অর্জনে খুশি হয়েছে। তবে আমার যে জায়গাটায় সবচেয়ে বেশি আনন্দ হচ্ছে, সেটা হলো, তুই ক্রিকেট কত গভীরে বুঝিস তা দেখানোর সুযোগ এবার পেয়েছিস। জানি, তুই তোর সেরাটাই দিবি এবং সফলও হবি, ইনশাআল্লাহ।’

রাজ্জাককে GOAT বা সর্বকালের সেরা হিসেবে উল্লেখ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি) তাদের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন ম্যাশ, ‘এতদিন বাঁ হাতের ভেলকি দেখেছে সবাই। এবার দেখবে তোর মস্তিস্কের, যা নিয়ে কোনোদিনও আমার সংশয় ছিল না। অনেক সংকটে তোর সাথে কথা বলেছি বলেই বলছি, তুই বিজয়ী হবি, ইনশাআল্লাহ। ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই মানুষটাকে যথাযথ সম্মান প্রর্দশনের জন্য। ভালোবাসা অবিরাম, বন্ধু (GOAT)।’

বাংলাদেশের হয়ে তিন সংস্করণেই লম্বা সময় ধরে খেলেছেন রাজ্জাক। তবে তিনি সবচেয়ে বেশি খেলেছেন ওয়ানডে। এই সংস্করণে দেশের ইতিহাসের সেরা বোলারদের একজন তিনি। ১৫৩ ওয়ানডে খেলে ২০৭ উইকেট দখলে রয়েছে তার, যা মাশরাফি ও সাকিব আল হাসানের পর তৃতীয় সর্বোচ্চ। ৩৪ টি-টোয়েন্টিতে রাজ্জাকের আছে ৪৪ উইকেট। ১৩ টেস্ট খেলে তার শিকারের সংখ্যা ২৮।

দারুণ সফল হলেও ২০১৪ সালের পর ওয়ানডেতে আর রাজ্জাককে দেখা যায়নি। বিগত বছরগুলোতে ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখলেও কিছুটা বিতর্কিতভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রাখা হয় তাকে। তিনি সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০১৮ সালে। ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে আচমকা ডাক পাওয়া ওই টেস্টে তিনি নিয়েছিলেন ৫ উইকেট। তারপরও প্রথম শ্রেণিতে ৬৩৪ উইকেট নেওয়া এই তারকাকে আর দলে নেওয়া হয়নি।

জাতীয় দলের নির্বাচক কমিটিতে অনেক দিন থেকেই একটা জায়গা ফাঁকা ছিল। ঘরোয়া ক্রিকেট থেকে এখনো আনুষ্ঠানিকভাবে অবসরে যাওয়ার আগেই সেখানে ঠাঁই পেলেন ৩৮ পেরিয়ে যাওয়া রাজ্জাক। সাংঘর্ষিক হওয়ায় নিশ্চিতভাবেই তাকে আর ঘরোয়া মঞ্চে খেলতে দেখার সম্ভাবনা নেই।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago