করোনাভাইরাস

মৃত্যু ২২ লাখ ৬ হাজার, আক্রান্ত ১০ কোটি ২০ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ছয় হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৬৪ লাখ মানুষ।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ছয় হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৬৪ লাখ মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২০ লাখ ৪২ হাজার ১১৩ জন এবং মারা গেছেন ২২ লাখ ছয় হাজার ৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৬৩ লাখ ৯২ হাজার ৩৫৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫৯ লাখ ২৩ হাজার ৬১ জন এবং মারা গেছেন চার লাখ ৩৬ হাজার ৬২৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯১ লাখ ১৮ হাজার ৫১৩ জন, মারা গেছেন দুই লাখ ২২ হাজার ৬৬৬ জন এবং সুস্থ হয়েছেন ৮০ লাখ ৬৬ হাজার ৬০৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ৩৩ হাজার ১৩১ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ১৪৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ নয় হাজার ১৬০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫৬ হাজার ৫৭৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৪১ হাজার ৮৯৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ৯০ হাজার ৯০৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৮৪৮ জন, মারা গেছেন চার হাজার ৮১৪ জন এবং সুস্থ হয়েছেন ৯২ হাজার ৩২১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৪ হাজার ৪০৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৯৪ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৮ হাজার ৯৬০ জন।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

2h ago