আন্তর্জাতিক

জুনে নোভাভ্যাক্সের করোনা টিকা বাজারে আনবে সেরাম

করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত নোভাভ্যাক্সের ভ্যাকসিন কভোভ্যাক্স উৎপাদনের ঘোষণা দিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা জানিয়েছেন, এ বছরের জুন নাগাদ সেরামের উৎপাদিত এই ভ্যাকসিন বাজারে পাওয়া যাবে।
ছবি: রয়টার্স

করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত নোভাভ্যাক্সের টিকা কভোভ্যাক্স উৎপাদনের ঘোষণা দিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা জানিয়েছেন, এ বছরের জুন নাগাদ সেরামের উৎপাদিত এই ভ্যাকসিন বাজারে পাওয়া যাবে।

নোভাভ্যাক্সের ভ্যাকসিন যুক্তরাজ্যে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ৮৯ দশমিক তিন শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে। যুক্তরাজ্যে পাওয়া যাওয়া করোনার নতুন স্ট্রেইনের বিরুদ্ধেও এটি কার্যকর।

আজ শনিবার পুনেওয়ালা টুইট করেন, ‘নোভাভ্যাক্সের সঙ্গে আমাদের অংশিদারিত্ব আছে এবং এটির কার্যকারিতার ফলাফল প্রকাশ হয়েছে। আমরা ভারতে ট্রায়াল শুরুর আবেদনও করেছি। আশা করি ২০২১ সালের জুনের মধ্যে কভোভ্যাক্স চালু হবে।’

সেরাম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন উৎপাদন করছে। গত ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু টিকাদান কার্যক্রমের জন্য দেশটির সরকার এক কোটি ১০ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন কিনেছে।

বাংলাদেশেও কোভিশল্ড দিয়ে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

Comments

The Daily Star  | English
BSEC freezes BO accounts of Benazir, his family members

BSEC freezes BO accounts of Benazir, his family members

The Anti-Corruption Commission has recently requested the BSEC to freeze the BO accounts

1h ago