মেসির চুক্তি ফাঁসে ক্লাবের কোনো সংশ্লিষ্টতা নেই: বার্সেলোনা

লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার বর্তমান চুক্তির খুঁটিনাটি ফাঁস করেছে এল মুন্দো।
messi contract
ছবি: টুইটার

লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার বর্তমান চুক্তির খুঁটিনাটি ফাঁস করেছে এল মুন্দো। এতে আর্জেন্টাইন তারকাকে ঘিরে ফের সরগরম হয়ে উঠেছে ফুটবল বিশ্ব। সেইসঙ্গে উঠেছে প্রশ্ন, গোপনীয়তা সত্ত্বেও কীভাবে চুক্তির নথি স্প্যানিশ দৈনিকটির হাতে গিয়ে পৌঁছাল?

সে উত্তর আপাতত জানার উপায় নেই। তবে রবিবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়ে মেসির প্রতি সমর্থন প্রকাশ করে বার্সা জানিয়েছে, চুক্তি ফাঁসের ঘটনায় তারা দুঃখিত এবং এর সঙ্গে ক্লাবের কোনো সম্পৃক্ততা নেই। তাছাড়া, এই ঘটনার ফলে তারা ক্ষতিগ্রস্ত হলে এল মুন্দোর বিরুদ্ধে গ্রহণ করা হবে আইনি ব্যবস্থা।

‘এফসি বার্সেলোনা এই নথিপত্র প্রকাশের বিষয়ে যে কোনো ধরনের দায়বদ্ধতাকে স্পষ্টভাবে অস্বীকার করছে এবং এই প্রকাশনার ফলে যে ক্ষতি হতে পারে, তার জন্য এল মুন্দো পত্রিকাটির বিরুদ্ধে উপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণ করবে।’

‘বিশেষত এই মুহূর্তে, যখন তার ভাবমূর্তি নষ্ট করার এবং এই ক্লাবের সঙ্গে তার সম্পর্কের ক্ষতিসাধনের চেষ্টা চলছে, তখন এফসি বার্সেলোনা লিওনেল মেসির প্রতি তাদের পূর্ণ সমর্থনের কথা জানাচ্ছে, যেখানে তিনি বিশ্বের সেরা খেলোয়াড় এবং ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় হয়ে উঠেছেন।’

গতকাল শনিবার রাতে বার্সার সঙ্গে মেসির বর্তমান চুক্তির একটি পূর্ণাঙ্গ কপি (৩০ পৃষ্ঠার) হাতে পেয়েছে বলে দাবি করে এল মুন্দো। অর্থের অঙ্কটা শুনলে অবশ্য আঁতকে উঠতে হয়!

স্প্যানিশ দৈনিকটি জানায়, চার বছরের জন্য আর্জেন্টাইন তারকা পাচ্ছেন ৫৫ কোটি ৫২ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় যা ৫ হাজার ৭০০ কোটি টাকারও বেশি)। খেলাধুলার ইতিহাসে এত বিশাল অঙ্কের অর্থের চুক্তি আর কখনো হয়নি বলেও দাবি করে তারা।

২০১৭ সালের নভেম্বরে মেসি ও স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনার মধ্যে সবশেষ চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। এই চুক্তির মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩০ জুন। এল মুন্দোর প্রতিবেদন অনুসারে, প্রতি মৌসুমে ১৩ কোটি ৮০ লাখ ইউরো পাচ্ছেন মেসি। চুক্তির মাত্র পাঁচ মাস বাকি থাকায় তিনি ইতোমধ্যে ৫১ কোটি ১০ লাখ ইউরো পকেটে পুরেছেন।

তারা আরও জানিয়েছে, তখন চুক্তি নবায়নে সম্মত হওয়ায় মেসিকে ১১ কোটি ৫০ লাখ ইউরো দেওয়া হয়। তাছাড়া, ক্লাবের প্রতি বিশ্বস্ত থাকার কারণে বোনাস হিসেবে আরও ৭ কোটি ৮০ লাখ ইউরো পান তিনি।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ধাক্কায় ভীষণ আর্থিক সংকটে পড়েছে বার্সেলোনা। তাদের ঋণের পরিমাণ ১০০ কোটি ইউরো ছাড়িয়ে গেছে। যদিও তাদের বাৎসরিক বাজেটের তিন ভাগের এক ভাগ ব্যয় হয় মেসিসহ বাকি খেলোয়াড়দের পারিশ্রমিক হিসেবে।

Comments

The Daily Star  | English

Banking sector abused by oligarchs: CPD

Oligarchs are using banks to achieve their goals, harming good governance, transparency, and accountability in the financial sector, said economists and experts yesterday.

47m ago