রাশিয়াজুড়ে বিক্ষোভ, নাভালনির স্ত্রীসহ আটক দেড় হাজারের বেশি

রাশিয়ার বিরোধী নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে মস্কোতে বিক্ষোভ সমাবেশ থেকে তার স্ত্রী ইউলিয়া নাভালনিকে আটক করেছে পুলিশ।
Yulia Navalny-1.jpg
মস্কোতে বিক্ষোভ সমাবেশে অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনি। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

রাশিয়ার বিরোধী নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে মস্কোতে বিক্ষোভ সমাবেশ থেকে তার স্ত্রী ইউলিয়া নাভালনিকে আটক করেছে পুলিশ।

আজ রোববার নাভালনির দলের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

এক টুইটবার্তায় নাভালনির দলের পক্ষ থেকে বলা হয়, ‘বিক্ষোভ থেকে ইউলিয়া নাভালনিকে আটক করা হয়েছে! নাভালনির মুক্তি চাই!’

ওভিডি-ইনফো নামের একটি স্বতন্ত্র সাইটের বরাত দিয়ে সিএনএন জানায়, দেশব্যাপী অযৌক্তিক বিক্ষোভের অভিযোগে এখন পর্যন্ত প্রায় এক হাজার ৬৪৩ জনকে আটক করেছে পুলিশ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে, বিক্ষোভ কর্মসূচি সামনে রেখে মস্কোয় মেট্রো স্টেশন বন্ধ করে দেয় রুশ কর্তৃপক্ষ। এ ছাড়া, রাজধানীতে মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

তবে মারধর, ধরপাকড়, হুমকি সত্ত্বেও আজ দ্বিতীয় দফায় রাজধানী মস্কোসহ দেশজুড়ে রাজপথে নামেন নাভালনি সমর্থকরা।

এর আগে তারা জানিয়েছিলেন, দুই সপ্তাহ ধরে জেলবন্দি নাভালনির মুক্তির দাবিতে আজ দেশজুড়ে প্রায় ১২০টি শহরে তারা বিক্ষোভ করবেন। প্রতিটি শহরের স্থানীয় সময় দুপুর থেকে বিক্ষোভ শুরু হবে।

গত ২৩ জানুয়ারি প্রথম দফায় নাভালনি সমর্থকরা মস্কোসহ দেশটির অন্তত ১০০টি শহর-নগরে বিক্ষোভ করেন। সেসময় চার হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago